আগামী বছর শিক্ষার্থীদের সাড়ে ৩৫ কোটি বই দেওয়া হবে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আগামী বছর শিক্ষার্থীদের সাড়ে ৩৫ কোটি বই দেওয়া হবে

আগামী বছরের শুরুতে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের হাতে সাড়ে ৩৫ কোটির মতো নতুন বই তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আজ রোববার রাজধানীর ব্র্যাক সেন্টারে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে শিক্ষায় বিনিয়োগঃ প্রাকবাজেট ভাবনা’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ তথ্য জানান।newbook

শিক্ষামন্ত্রী আরও জানান, আগামী বছর প্রথমবারের মতো দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ব্রেইল বই দেওয়া হবে। দেশের ৫ টি প্রি প্রাইমারীতে এই বই দেওয়া হবে। এছাড়া শিগগিরই একটি অটিস্টিক একাডেমি করা হবে  বলেও জানান তিনি।

উল্লেখ্য, চলতি বছরের শুরুতে দেশের সব স্কুলে প্রথম থেকে নবম শ্রেণির চার কোটি ৪৪ লাখ ১৬ হাজার ৭২৮ জন শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হয়েছে ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৭২টি নতুন বই।

মন্ত্রী জানান, গত কয়েক বছরে শিক্ষাক্ষেত্রে অনেক উন্নতি হয়েছে। আগের চেয়ে শিক্ষার মানও বৃদ্ধি পেয়েছে। তবে তিনি স্বীকার করেন এখনও শিক্ষার গুনগত মান বৃদ্ধি করতে হয়নি।

তিনি মনে করেন, এখন আমাদের প্রধান চ্যালেঞ্জ শিক্ষার গুনগত মান বৃদ্ধি করা। আর মানসম্মত শিক্ষা কেবল মানসম্মত শিক্ষকই দিতে পারেন।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে আমাদের বড় সমস্যা পরীক্ষা পদ্ধতি নিয়ে। আমরা এটার বড় সংস্কার আনতে চাই।

বৈঠকে সভাপতিত্ব করেন ব্র্যাকের নির্বাহী পরিচালক ডা. মোহাম্মদ মুসা। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। এছাড়া বৈঠকে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনিয়র অধ্যাপক ড. শফিক আহমেদ সিদ্দিক, নটরডেম ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য ফাদার বেঞ্জামিন কস্তা, পিএসসি ও ব্র্যাক শিক্ষা কর্মসূচির  পরিচালক ড. শফিকুল ইসলাম প্রমুখ।

অর্থসূচক/মেহেদী

এই বিভাগের আরো সংবাদ