জাতিসংঘ শান্তিরক্ষী দিবস আজ
today-news
brac-epl
প্রচ্ছদ » বিবিধ

জাতিসংঘ শান্তিরক্ষী দিবস আজ

আজ ২৯ মে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস। এই দিনে জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণকারী দেশগুলোর শান্তিরক্ষীদের অসামান্য অবদানকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়।

বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশও বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় এ দিবসটি পালন করবে।

UN Peackeepersদিবসটি উপলক্ষে এক বাণীতে জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেন, জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বিশ্বের আস্থা প্রতিফলিত হয়েছে সাম্প্রতিক বছরগুলোতে এর ব্যাপক সম্প্রসারণের মাধ্যমে। ১৫ বছর আগে জাতিসংঘের সামরিক ও পুলিশ সদস্যের সংখ্যা ছিল ৪০ হাজারেরও কম। আজ ১২৪টি দেশের ১ লাখ ৫ হাজারের বেশি সেনা ও পুলিশ সদস্য নীল পতাকাতলে কাজ করছেন। এর সঙ্গে আছে ১৮ হাজার জাতীয় ও আন্তর্জাতিক বেসামরিক সদস্য ও জাতিসংঘ স্বেচ্ছাসেবী।

আজ রোববার সকালে ‘পিসকিপার্স রান’এর মাধ্যমে এ দিবসের কর্মসূচি শুরু হয়।

এছাড়াও বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শহীদ শান্তিরক্ষীদের নিকটাত্মীয় এবং শান্তিরক্ষা মিশনে কাজ করতে গিয়ে বিভিন্ন ঘটনায় আহত শান্তিরক্ষীদের সম্মানে এক সংবর্ধনা সভা অনুষ্ঠিত হবে ।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশন ও বিটিভি ওয়ার্ল্ড সরাসরি সম্প্রচার করবে।

মন্ত্রিপরিষদের সদদ্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টাবর্গ, সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রধান, সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও), পুলিশের মহা-পরিদর্শক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা, বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী এবং গণমাধ্যম ব্যক্তিবর্গসহ পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তগণের এ সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

এছাড়াও বিকেলে বিআইসিসির সংবর্ধনা অনুষ্ঠানে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের ওপর বিশেষ উপস্থাপনার ব্যবস্থা করা হয়েছে।

এদিকে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবসের তাৎপর্য তুলে ধরার লক্ষ্যে বিশেষ জার্নাল প্রকাশের পাশাপাশি বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশিত হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ