'যেখানেই দুর্নীতি, সেখানেই প্রতিরোধ'
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

‘যেখানেই দুর্নীতি, সেখানেই প্রতিরোধ’

ব্যাংকিং খাতের দুর্নীতি দূর করতে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ স ম আরেফিন সিদ্দিকী। শনিবার জাতীয় প্রেসক্লাবে ‘স্বাধীনতা ব্যাংকার্স পরিষদ’ এর আত্নপ্রকাশ ও লোগো উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে তিনি এ আহ্বান জানান।

ঢাবি উপাচার্য বলেন, ব্যাংকিং খাতের শৃঙ্খলায় ত্রুটি রয়েছে। এ ত্রুটি দূর করতে এ খাতে যেখানেই দুর্নীতি হবে সেখানেই প্রতিরোধ গড়ে তুলতে হবে, ঠেলে সরাতে হবে দুর্নীতিবাজদের। যে দুর্নীতি করবে তার পথ রোধ করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ স ম আরেফিন সিদ্দিকী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ স ম আরেফিন সিদ্দিকী

তিনি বলেন, সিঙ্গাপুরে বসে, মোসাদের সঙ্গে মিটিং করে বাংলাদেশের বিরুদ্ধে চক্রান্তে নেমেছে একটি গোষ্ঠী। যারা আসলে স্বাধীনতা, গণতন্ত্র, মুক্তিযুদ্ধের বিরুদ্ধে ষড়যন্ত্র চালাচ্ছে। বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য ব্যাংকগুলোতেও স্বাধীনতা বিরোধী চক্র সক্রিয় রয়েছে।

অনুষ্ঠানে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেয়ারম্যান মজিব উদ্দিন আহমেদ বলেন, এখন আমাদের সব দিক থেকেই গ্রোথ হচ্ছে। এখন ফিন্যান্সিয়াল সেক্টরের ওপর আঘাত আসবে। ঠিক এই সময়টাতেই আঘাত করার কথা এবং সেটা হচ্ছে। আপনারা দেখেছেন কিভাবে রিজার্ভের টাকা চুরি করা হয়েছে।

তিনি বলেন, এখন সতর্ক হওয়ার সময় এসেছে। বিদেশিরা চাইলেই আমরা তাদের ভিসা দিয়ে দিই। তারা এসে আমাদের দেশের এটিএম জালিয়াতি করে টাকা তুলে নিয়ে যায়। এর জন্য ফাইন্যান্সিয়াল সেক্টরকে কঠোর নজরদারিতে রাখতে হবে।

কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম এ ইউসুফ বলেন, ব্যাংকিং সেক্টরে শৃঙ্খলার অভাবের আছে, এটা সত্য। শৃঙ্খলা ফেরাতে হবেই। ব্যাংকিং সেক্টরের সাথে সম্পৃক্তদের দায়িত্ব হবে ন্যায়ের পথে, যোগ্যতার সঙ্গে এগিয়ে যাওয়া।

‘স্বাধীনতা ব্যাংকার্স পরিষদের আহবায়ক লায়ন হামিদুল আলম বলেন, শৃঙ্খলা ফেরাতে ও বিভিন্ন ব্যাংকের ম্যানেজমেন্টকে দুর্নীতি প্রতিরোধে সহযোগীতা করার জন্যই স্বাধীনতা ব্যাংকার্স পরিষদের গঠন করা হয়েছে। প্রাথমিকভাবে এ কমিটি একজন আহবায়ক, ৭ জন যুগ্ম আহ্বায়ক, ও একজন সদস্য সচিব নিয়ে এটি গঠন করা হয়েছে। এরপর তিন মাসের জন্য বিভিন্ন ব্যাংক থেকে ৭১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি করা হবে। এরপর নির্ধারিত প্রক্রিয়ার মধ্য দিয়ে স্থায়ী কমিটি ঘোষণা করা হবে।

এসবি/শাহীন

এই বিভাগের আরো সংবাদ