দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত বিমান নিউ ইয়র্কে বিধ্বস্ত
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত বিমান নিউ ইয়র্কে বিধ্বস্ত

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক এবং নিউ জার্সির মধ্যবর্তী অঞ্চলে একটি ছোট বিমান বিধ্বস্ত হয়েছে। গতকাল শুক্রবার রাতে জজ ওয়াশিংটন ব্রিজ থেকে ২ মাইল দক্ষিণের হাডসন নদীতে ওই বিমানটি বিধ্বস্ত হয় বলে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে।

ফ্লোরিডা পুলিশের একজন মুখপাত্র জানান, বিমানটি বিধ্বস্ত হওয়ার পর ৩ ঘণ্টার বেশি সময় হাডসন নদীতে অভিযান চালিয়ে উইলিয়াম জর্ডন (৫৬) নামের ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে ডুবুরিরা। ধারণা করা হচ্ছে, এটি ওই বিমানের পাইলটের মরদেহ।

P-47 Thunderbolt

যুক্তরাজ্যের একটি মিউজিয়ামে সংরক্ষিত পি-৪৭ থান্ডারবোল্ট বিমান।

আজ শনিবার বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, পি-৪৭ থান্ডারবোল্ট নামের বিমানটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্যবহার করা হয়েছিল। ওই বিমানে শুধু একটি আসন রয়েছে।

যুক্তরাষ্ট্র সরকারের একজন মুখপাত্রের বরাত দিয়ে ওই প্রতিবেদনে জানানো হয়েছে, পি-৪৭ থান্ডারবোল্ট নামের বিমানটি বিধ্বস্ত হওয়ার কারণ এখনও জানা যায়নি। তবে ইঞ্জিন বিকল হয়ে এটি বিধ্বস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এতে আরও জানানো হয়েছে, আমেরিকান এয়ারপাওয়ার মিউজিয়ামের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একটি মহড়ায় অংশ নেওয়ার কথা ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত বিমানটি। এ উপলক্ষে একটি প্রমোশনাল ভিডিওতে অংশ নিতে নিউ ইয়র্ক সিটির পূর্বাঞ্চল ফার্মিংড্যালের একটি বিমানঘাঁটি থেকে ৩টি বিমান উড্ডয়ন করেছিল। এর মধ্যে পি-৪৭ থান্ডারবোল্ট বিধ্বস্ত হয়। অন্য বিমান দুটি প্রয়োজনীয় ফটোগ্রাফ ও ভিডিও ধারণ শেষে নিরাপদে বিমানঘাঁটিতে অবতরণ করেছে।

প্রসঙ্গত, ২০০৯ সালে বিপদের হাত থেকে বাঁচতে হাডসন নদীতে একটি বিমান নামিয়েছিলেন বৈমানিক। ওই বিমানে থাকা ১৫৫ জন যাত্রী এবং ক্র নিরাপদে বিমান থেকে বের হয়েছিলেন। ওই ঘটনাকে সবাই ‘মিরাকল অন দ্য হাডসন’ বলে আখ্যায়িত করেছিলেন।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ