চট্টগ্রামে আরও ৯টি নতুন থানা হচ্ছে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

চট্টগ্রামে আরও ৯টি নতুন থানা হচ্ছে

চট্টগ্রাম জেলায় আরও ৯টি নতুন থানা স্থাপন করবে পুলিশ প্রশাসন। জেলার বড় থানাগুলোকে ভেঙ্গে আরও ৫টি থানা এবং অন্তত ৮টি তদন্ত কেন্দ্র ও পুলিশ ফাঁড়ি স্থাপন করবে জেলা পুলিশ। এছাড়া জেলা থেকে কিছু অংশ নিয়ে নতুন ৪টি থানা করার কথাও ভাবছে জেলা পুলিশ।

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এ.কে.এম. হাফিজ আক্তার বলেন, জেলায় থানার সংখ্যা বাড়ানোর নির্দেশ দিয়ে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাছাড়া জেলায় ফোর্সের সংখ্যা অপ্রতুল। যানবাহনের সংখ্যাও নগণ্য। তাই হাটহাজারী, রাঙ্গুনিয়া, রাউজান, সাতকানিয়া ও পটিয়া থানাকে ভেঙ্গে ওই সব এলাকায় আরও ৫টি নতুন থানা করার প্রস্তাব করা হয়েছে।CTG Metropoliton Police

তিনি বলেন, প্রস্তাবিত নতুন ৫টি থানার নামকরণ হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থানা, দক্ষিণ রাঙ্গুনিয়া থানা, দক্ষিণ রাউজান থানা, সাতকানিয়ায় সাঙ্গু থানা এবং পটিয়ায় কালারপোল থানা। বাঁশখালী থানাকে ভেঙ্গে সেখানে আরও একটি থানা করার চিন্তা থাকলেও পরবর্তীতে কিছু অসুবিধার কারণে সেই চিন্তা বাদ দেওয়া হয়েছে।

পাঁচটি নতুন থানার মধ্যে শুধু চট্টগ্রাম বিশববিদ্যালকে স্বতন্ত্র থানা করার প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানান এ.কে.এম. হাফিজ আক্তার।

সিএমপি উপ কমিশনার সদর ফারুক আহেমদ বলেন, নগরীতে আমাদের এমন কয়েকটি থানা আছে যেগুলোর অবস্থান বসতি থেকে অনেক দূরে; আবার জেলার থানার অবস্থান থেকেও সেগুলো অনেক দূরে। ওই জায়গাগুলোতে পুলিশের উপস্থিতি কম থাকায় অপরাধীদের সংখ্যা বাড়ছে। এজন্য ওই জায়গাগুলোকে কেন্দ্র করে আমরা নতুন চারটি থানার প্রস্তাব করেছি। থানাগুলো হবে ভাটিয়ারী, কুয়াইশ, ফতেয়াবাদ ও শিকলবাহা।

ইতোপূর্বে চট্টগ্রাম জেলায় নতুন ছয়টি থানা করার চিন্তা থাকলেও পরবর্তীতে তা সংশোধন করে নতুন পাঁচটি থানা করার প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানান তিনি।

পুলিশ কর্মকর্তারা জানান, ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে সিএমপির জন্য বাড়তি প্রায় ১ হাজার ২০০ এবং জেলা পুলিশের জন্য ৬০০ পুলিশের জনবল বরাদ্দ দেওয়া হয়েছে।

অর্থসূচক/সুমন/এমই/

এই বিভাগের আরো সংবাদ