আয় বাড়াতে ধর্মীয় পর্যটনকে গুরুত্ব দিচ্ছে সৌদি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আয় বাড়াতে ধর্মীয় পর্যটনকে গুরুত্ব দিচ্ছে সৌদি

তেলের উপর নির্ভরশীলতা কমাতে বিভিন্ন খাতে সংস্কারের ঘোষণা দিয়েছে সৌদি আরব। আয়ের বিকল্প উৎস হিসেবে ধর্মীয় পর্যটনকে বড় খাত হিসেবে চিন্তা করছে দেশটির সরকার।

ধর্মীয় কারণ বা হজ এবং ওমরাহ হজের উদ্দেশ্যে যারা সৌদি আরবে যেতে আগ্রহী, তাদের ভিসা দেওয়ার প্রক্রিয়া আরও সহজ করার উদ্যোগ নিয়েছে সৌদি সরকার। একইসঙ্গে ভ্রমণের সময় মক্কা ও মদিনায় অবস্থানকালে সেখানে থাকার মেয়াদ বাড়ানোর জন্যও পর্যটকদের সুযোগ দেবে সৌদি আরব।

বর্তমানে সৌদি আরবের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) মাত্র ২ দশমিক ৭ শতাংশ পর্যটন খাত থেকে আসে। ওই দেশে পর্যটকদের অধিকাংশই ধর্মীয় কারণে সেখানে যায়।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, হজ এবং ওমরাহ হজ থেকে সৌদি আরবের বাৎসরিক আয় ১২ হাজার কোটি ডলার। আগামী ৪ বছরে এই আয় ২০ হাজার ডলারে নিয়ে যেতে চায় সৌদি আরব সরকার।

এতে আরও জানানো হয়েছে, চলতি বছর ওমরাহ হজ করতে ৮০ লাখ মানুষ সৌদি আরব যাবে বলে ধারণা করা হচ্ছে। ২০৩০ সালের মধ্যে এই সংখ্যা বাড়িয়ে ৩ কোটি অতিক্রম করতে সচেষ্ট সৌদি সরকার।

সৌদি পর্যটন ও ঐতিহ্য কমিশনের প্রধান প্রিন্স সুলতান বিন সালমান বলেন, সৌদি আরবের অন্যান্য যেসব প্রাচীন নিদর্শন রয়েছে, সেগুলোর প্রতি ভ্রমণকারীদের আগ্রহ বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। পর্যটন শিল্পকে গুরুত্ব দিচ্ছি আমরা।

হজ বা ওমরাহ হজ এবং ধর্মীয় কারণে যারা সৌদি আরবে যান- ভিসা, গন্তব্যসহ প্রতিটি ক্ষেত্রে অনেক নিয়ম-কানুন মানতে হয় তাদের। তবে এই নিয়ন্ত্রণ কিছুটা শিথিল করা হচ্ছে সৌদি সরকারের নতুন নীতিমালায়।

অন্যদিকে মক্কা ও মদিনা থেকে সৌদি আরবের অন্যান্য শহরের যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে বড় ধরনের কয়েকটি উন্নয়ন প্রকল্প শুরু করেছে দেশটির সরকার।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ