পৌরসভা নির্বাচনে তৃতীয় পর্যায়ের ভোটগ্রহণ চলছে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পৌরসভা নির্বাচনে তৃতীয় পর্যায়ের ভোটগ্রহণ চলছে

দেশের ৯ পৌরসভার মেয়র ও কাউন্সিলর নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। আজ বুধবার সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট একটানা বিকেল ৪টা পর্যন্ত চলবে। নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে আজ।

মেয়র পদে দলীয় প্রতীক এবং সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদের প্রার্থীরা নির্দলীয় প্রতীকে ভোটে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে ভোটের আগেই নির্বাচিত হয়েছেন ৭ জন কাউন্সিলর প্রার্থী।

নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে, আজ বুধবার নরসিংদী জেলার পলাশের ঘোড়াশাল, রায়পুরা, লক্ষ্মীপুর জেলার লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়ার কসবা, নোয়াখালী জেলার নোয়াখালী, সেনবাগ, ফেনীর ছাগলনাইয়া, কক্সবাজারের টেকনাফ ও খাগড়াছড়ির রামগড় পৌরসভায় ভোট নেওয়া হচ্ছে।union_parishad_election

ইসির নির্বাচন সমন্বয় ও ব্যবস্থাপনা শাখার সহকারী সচিব রাজীব আহসান জানান, নরসিংদীর রায়পুরা পৌরসভার ২ নম্বর সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী এবং ঘোড়াশাল পৌরসভার ১, ২, ৩, ৫, ৭ ও ৮ নম্বর সাধারণ ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

৯টি পৌরসভায় মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২৭ জন প্রার্থী। এর মধ্যে বিভিন্ন রাজনৈতিক দলের ২১ জন এবং স্বতন্ত্র প্রার্থী ৬ জন। সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ৩১৬ জন এবং সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী পদে ৭০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

৯টি পৌরসভায় সাধারণ ওয়ার্ড সংখ্যা ৮৭টি, সংরক্ষিত ওয়ার্ড ২৯টি। ভোটকেন্দ্র ১৩৩টি, ভোটকক্ষ ৮৭৯টি। এসব পৌরসভায় ভোটার রয়েছে তিন লাখ ১৩ হাজার ৬৫১ জন। এরমধ্যে পুরুষ ভোটার এক লাখ ৫৯ হাজার ২৫৫জন এবং মহিলা ভোটার এক লাখ ৫৪ হাজার ৩৯৬জন।

৯টি পৌরসভায় র‌্যাবের ৩৮টি টিম দায়িত্ব পালন করবে। প্রতিটি ৪টি কেন্দ্রের জন্য ১টি করে র‌্যাবের টিম মোতায়েন রাখা হয়েছে। ১২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। নোয়াখালী, লক্ষ্মীপুর ও ঘোড়াশাল পৌরসভায় দুই প্লাটুন বিজিবিসহ অন্য ৬ পৌরসভায় এক প্লাটুন করে বিজিবি দায়িত্বে রয়েছে।

এর আগে গত ৩০ ডিসেম্বরে ২৩৪টি পৌরসভায় দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে ২২৭টির ফল ঘোষণা হয়েছে। মেয়র পদে ১৭৭টিতে আওয়ামী লীগ জয়ী হয়েছে, বিএনপির বিজয়ী মেয়র হলেন ২২ জন।  জাতীয় পার্টি-জাপার একজন মেয়র নির্বাচিত হন। এছাড়া বিজয়ীর তালিকায় থাকা ২৬ জন স্বতন্ত্র প্রার্থীর মধ্যে ১৮ জনই আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী। দ্বিতীয় ধাপের ২১ মার্চের ভোটে ১০ পৌরসভার সবগুলোই আওয়ামী লীগের প্রার্থীরা জয় পান।

অর্থসূচক/এস/বিএন/এমই/

এই বিভাগের আরো সংবাদ