স্থানীয় রিফাইনারির উৎপাদিত তেলের দাম বাড়িয়েছে সরকার
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

স্থানীয় রিফাইনারির উৎপাদিত তেলের দাম বাড়িয়েছে সরকার

স্থানীয় রিফাইনারিগুলো থেকে বাড়তি দামে জ্বালানি তেল কিনবে সরকার। এ লক্ষ্যে সব ধরনের জ্বালানি তেলের মূল্য পুনঃনির্ধারণ করা হয়েছে। যেসব রিফাইনারি স্থানীয় ও আমদানি করা কনডেনসেট (প্রাকৃতিক গ্যাসের উপজাত) পরিশোধন করে তেল উৎপাদন করে থাকে, নতুন মূল্য তালিকা তাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

আজ মঙ্গলবার  জ্বালানি তেলের মূল্য পুনঃনির্ধারণ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি হয়েছে। আগামিকাল বুধবার জ্বালানি তেলের এই নতুন মূল্য হার কার্যকর হবে। জ্বালানি ও বিদ্যুৎ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

Oil-Price

জ্বালানি তেলের মূল্য পুনঃনির্ধারণ সংক্রান্ত গেজেটের অংশবিশেষ

প্রকার ভেদে তেলের দাম বাড়ানো হয়েছে সর্বনিম্ন ৩ দশমিক ৬৮ শতাংশ থেকে সর্বোচ্চ ১৫ শতাংশ পর্যন্ত।

বর্তমানে দেশে বেসরকারি খাতের ১০টি রিফাইনারি কনডেনসেট থেকে বিভিন্ন ক্যাটাগরির জ্বালানি তেল উৎপাদন করে থাকে। রিফাইনারিগুলোর মধ্যে একটি সরাসরি পুঁজিবাজারে তালিকাভুক্ত। অন্যটি তালিকাভুক্ত একটি বিদ্যুৎ কোম্পানির সহযোগী প্রতিষ্ঠান।

এর আগে ২০১৫ সালের ৮ মার্চ স্থানীয় রিফাইনারি থেকে কেনা তেলের দাম ব্যাপকভাবে কমিয়েছিল সরকার। আন্তর্জাতিক বাজার দরের সঙ্গে সমন্বয়ের কারণ দেখিয়ে তেলের দাম কমানো হয়েছিল। ক্যাটাগরি ভেদে প্রতি লিটারে তেলের দাম কমেছিল ৮ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত। তাতে অনেকগুলো রিফাইনারি মারাত্মক সংকটে পড়ে। তেল পরিশোধন, পরিবহন, বাজারজাতকরণসহ বিভিন্ন কর্মকান্ডে অনেক মানুষের কর্মসংস্থানের বিষয়টি বিবেচনায় নিয়ে তেলের মূল্য ফের বাড়ানো হয়েছে বলে জানা গেছে।

এবার প্রতি লিটার ডিজেলের দাম ৫৫ টাকা ৯৪ পয়সা থেকে ২ টাকা ৬ পয়সা বা  ৩ দশমিক ৬৮ শতাংশ বাড়িয়ে ৫৮ টাকা নির্ধারণ করা হয়েছে। কেরোসিনের দাম বাড়িয়ে করা হয়েছে ৫৯ টাকা, যার মূল্য বর্তমানে ৫৫ টাকা ৯২ পয়সা। লিটার প্রতি কেরোসিনের দাম বাড়ানো হয়েছে ৩ টাকা ৮ পয়সা বা ৫ দশমিক ৫০ শতাংশ।

পেট্রোলের দাম লিটারে  ৩ টাকা ৭১ পয়সা বা ৬ দশমিক ৬০ শতাংশ বাড়িয়ে ৬০ টাকা নির্ধারণ করা হয়েছে। বর্তমানে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন রিফাইনারিগুলো থেকে  ৫৬ টাকা ২৯ পয়সা করে প্রতি লিটার পেট্রোল কিনছে।

Oil-Price-Chart

জ্বালানি তেলের বিদ্যমান ও নতুন মূল্য

অকটেনের নতুন দর হয়েছে ৬৭ টাকা, যা বর্তমানে ৫৮ টাকা ২৭ পয়সা দরে কিনছে অকটেন কিনছে বিপিসি। প্রতি লিটার অকটেনে দাম বেড়েছে ৮ টাকা ৭৪ পয়সা বা প্রায় ১৫ শতাংশ।

জ্বালানি তেলের নতুন এই দর রিফাইনারি থেকে বিপিসির তেল কেনার ক্ষেত্রে প্রযোজ্য। সাধারণ মানুষের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। বিপিসি রিফাইনারিগুলো থেকে উল্লিখিত দামে তেল কিনে পেট্রোল পাম্পের মাধ্যমে নির্ধারিত দামে বিক্রি করবে। বর্তমানে দেশে প্রতি লিটার অকটেনের দাম ৮৯ টাকা, পেট্রোল ৮৬ টাকা এবং ডিজেল ও কেরোসিনের লিটার ৬৫ টাকা।

গত বছর রিফাইনারি থেকে কেনা জ্বালানি তেলের দাম কমানোর বিষয় প্রথম সংবাদটি প্রকাশ করেছিল অর্থসূচক।  সংবাদটির শিরোনাম ছিল-

জ্বালানি তেলের দাম ব্যাপক হারে কমিয়েছে সরকার

ওই সংবাদের ব্যাপক প্রভাব পড়েছিল পুঁজিবাজারে। অনেক বিনিয়োগকারী তখন বিষয়টি বিশ্বাসই করতে চাননি। এর সোর্স জানতে অসংখ্য পাঠক ফোন করেন অর্থসূচক আফিসে। কেউ কেউ ছিলেন উত্তেজিত, যুদ্ধংদেহী। তবে শেষ পর্যন্ত তারা সংবাদটির বস্তুনিষ্ঠতা মেনে নেন। এবারও তেলের দাম পুনঃনির্ধারণ তথা মূল্য বৃদ্ধির প্রামাণ্য রিপোর্টটি অর্থসূচকই সবার আগে প্রকাশ করেছে।

এই বিভাগের আরো সংবাদ