রোজায় একসঙ্গে অতিরিক্ত পণ্য না কেনার পরামর্শ ক্যাবের
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

রোজায় একসঙ্গে অতিরিক্ত পণ্য না কেনার পরামর্শ ক্যাবের

আসন্ন রমজানে প্রয়োজনের অতিরিক্ত পণ্য এক সঙ্গে না কেনার পরামর্শ দিয়েছে ভোক্তা অধিকার সংগঠন কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

আজ মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘পণ্য ও সেবার মান স্থিতিশীল এবং নিরাপদ খাদ্য প্রাপ্তির জন্য ক্যাবের পরামর্শ’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে ভোক্তাদের এমন পরামর্শ দেয় সংগঠনটি।

CAB_DRUসংবাদ সম্মেলনে ক্যাবের সভাপতি গোলাম রহমান বলেন, যখন কোনো পণ্যের দাম বাড়তে থাকে তখন অনেক ক্রেতাও আরও দাম বৃদ্ধির আশঙ্কায় পুরো মাসের চাহিদা অনুযায়ী এক সঙ্গে পণ্য ক্রয় করেন। এতে বাজারে বাড়তি চাহিদা সৃষ্টি হয় এবং দাম আরও বৃদ্ধি পায়। তাই আসন্ন রমজান ভোক্তাদের আতঙ্কিত না হয়ে প্রয়োজন অতিরিক্ত পণ্য এক সাথে না কেনার পরামর্শ দিচ্ছে ক্যাব।বাড়তি চাহিদার চাপ না থাকলে ব্যবসায়ীরা নিজের স্বার্থেই পণ্যের দাম কমাতে বাধ্য হবে।

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের হিসেবে প্রতিটি নিত্য প্রয়োজনীয় পণ্যের মজুদ, উৎপাদন এবং আমদানি পর্যাপ্ত রয়েছে। কিন্তু রমজান শুরুর দুয়েক মাস আগেই বেশ কিছু পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে। যেমন প্যাকেটজাত লবণ কেজি প্রতি ১০-১৫ টাকা বাড়ানো হয়েছে, দুয়েকদিনের ব্যবধানে রসুনের দাম হঠাৎ কেজিতে বেড়েছে ৭০-৮০ টাকা।কিছু অসাধু ব্যবসায়ী সিন্ডিকেটের মাধ্যমে পণ্যের দাম বাড়াচ্ছে। এসব ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে।

ক্যাব সভাপতি বলেন, প্রতি বছর রমজানের শুরুতেই পণ্যের বাড়তি চাহিদা মেটাতে সরকার টিসিবির মাধ্যমে কয়েকটি পণ্য বাজারজাত করে। এটি সার্বিক চাহিদার তুলনায় অতি সামান্য হলেও এতে বাজারে ইতিবাচক প্রভাব পড়ে। তাই এবার রোজা শুরু কয়েকদিন আগে থেকে আরও বড় পরিসরে টিসিবির মাধ্যমে পণ্য বিক্রি প্রস্তাব করেন তিনি।

এছাড়া নিরাপদ, মানসম্মত পণ্য ও সেবা নিশ্চিত করতে সরকারকে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানায় ক্যাব।

১ জুলাই থেকে সব পণ্যের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের সিদ্ধান্তের সমালোচনা ক্যাব সভাপতি বলেন, এই সিদ্ধান্ত বাস্তবসম্মত নয়। এতে দ্রব্যমূল্যের ওপর বিরূপ প্রভাব দেখা দেবে। সাধারণ মানুষের ক্রয় ক্ষমতা কমে যাবে। ভ্যাট ফাঁকির পরিমাণ বৃদ্ধি পাবে। অসৎ ব্যবসায়ীরা লাভবান হবেন এবং জনগণ ক্ষতিগ্রস্ত হবেন বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ক্যাবের জ্বালানি উপদেষ্টা অধ্যাপক ড. শামসুল আলম, সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর ভূঁইয়া প্রমুখ।

অর্থসূচক/মাইদুল/এসএম

এই বিভাগের আরো সংবাদ