ধূমপানে ২০০ কোটি ডলারের বিনিয়োগ বন্ধ অ্যাক্সা ইন্সুরেন্সের
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ধূমপানে ২০০ কোটি ডলারের বিনিয়োগ বন্ধ অ্যাক্সা ইন্সুরেন্সের

বিশ্বের বৃহৎ ইন্সুরেন্স কোম্পানিগুলোর মধ্যে অ্যাক্সা অন্যতম। এটি ফ্রান্সের বহুজাতিক একটি প্রতিষ্ঠান। বিশ্বব্যাপী ধূমপানের বিরুদ্ধে সোচ্চার হতে কোম্পানিটি এ খাতে প্রায় ২০০ কোটি ডলারের বিনিয়োগ বন্ধ করে দিয়েছে।

কোম্পানির এক বিবৃতির বরাত দিয়ে আজ সোমবার বিবিসির খবরে এ তথ্য জানানো হয়েছে।

অ্যাক্সার পক্ষ থেকে বলা হয়েছে, সারাবিশ্বে যেখানে প্রতি বছর ধূমপানে ৬০ লাখ মানুষ মারা যাচ্ছে, তখন এ শিল্পে বিনিয়োগের কোনো অর্থ থাকতে পারে না।

ফ্রান্সে অ্যাক্সা কোম্পানির প্রধান কার্যালয়।

ফ্রান্সে অ্যাক্সা কোম্পানির প্রধান কার্যালয়।

ধূমপানবিরোধী সচেতনতা ও সরকারের সমর্থন যোগাতে এই উদ্যোগ তাদের জন্য ইতিবাচক হবে বলে মনে করছে কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, প্যাকেটের গায়ে সতর্কমূলক সচিত্র না রাখার ব্যাপারে টোব্যাকো কোম্পানিগুলো আদালতে রিট করলে গত সপ্তাহে তার বিপক্ষে মত দেয় ব্রিটেনের হাইকোর্ট।

অ্যাক্সা জানায়, ধূমপানের বিরুদ্ধে তাদের এই উদ্যোগ ক্রমাগত বাড়বে। তারা প্রতিরোধের বিকল্পে ধূমপান থেকে আরোগ্যকে প্রাধান্য দেবে।

সুইজারল্যান্ডের জেনেভায় আয়োজিত বার্ষিক বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে এসে এই ঘোষণা দিয়েছে ইন্সুরেন্স কোম্পানিটি। এখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রতিনিধিরাও জনস্বাস্থ্য বিষয়ে কথা বলছেন।

অ্যাক্সা গ্রুপের মোট সম্পদের পরিমাণ প্রায় ১.৩৬ ট্রিলিয়ন ইউরো। যেখান থেকে ১৮৪ মিলিয়ন ইউরোর শেয়ার টোব্যাকো খাতে বিক্রির কথা ছিল।

ডব্লিউএইচওর তথ্য মতে, আগামী ২০৩০ সালের মধ্যে ধূমপানের কারণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াবে বছরে ৮০ লাখ। এর মধ্যে উন্নয়নশীল দেশগুলোতে সবচেয়ে বেশি প্রভাব পড়বে।

আন্তর্জাতিক ক্যান্সার নিয়ন্ত্রণ ইউনিয়নের প্রধান নির্বাহী ক্যারি অ্যাডাম বলেন, ধূমপানের করাল গ্রাস থেকে বাঁচতে অামাদের অ্যাক্সা কোম্পানির মতো উদ্যোগ নিতে হবে। এ ধরনের উদ্যোগই বিশ্বব্যাপী ধূমপানে নিহতের সংখ্যা কমাতে পারে। একইসঙ্গে তা যুগান্তকারী দৃষ্টান্ত হবে।

অর্থসূচক/শাহীন

 

এই বিভাগের আরো সংবাদ