‘দেশেই তৈরি হবে জাকারবার্গ, স্টিভ জবস’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘দেশেই তৈরি হবে জাকারবার্গ, স্টিভ জবস’

প্রাথমিক স্তর থেকেই  শিক্ষার্থীদের হাতে ল্যাপটপ তুলে দিতে পারলে আমাদের দেশেই মার্ক জুকারবার্গ, স্টিভ জবস অথবা বিল গেটসের মতো প্রযুক্তিবিদ তৈরি হবে বলে মনে করেন বিজয় কী-বোর্ড প্রণেতা মোস্তাফা জব্বার।

আজ রোববার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বিজটেক বিটুবি সম্মেলনে শিক্ষা বিষয়ক এক গোলটেবিল বৈঠকে এমন আশাবাদ ব্যক্ত করেন তিনি।biztech

গোল টেবিল বৈঠকের সঞ্চালনার সময় তিনি বলেন,  আমাদের শিক্ষাব্যবস্থায় প্রযুক্তির অনুপস্থিতিই আমাদের উন্নতির পথ অবরুদ্ধ করছে।  প্রাথমিক শিক্ষার গলদই শিক্ষা ব্যবস্থার মূল সমস্যা।

সারা পৃথিবীর দেশগুলোতে শিক্ষাক্ষেত্রে বাজেট বাড়ানো হলেও বাংলাদেশে তার চিত্র ঠিক উল্টো উল্লেখ করে তিনি বলেন, জাতি হিসেবে সারা পৃথিবীতে সুপ্রতিষ্ঠিত হওয়ার জন্য শিক্ষাক্ষেত্রে বাজেট বাড়ানোর কোনো বিকল্প নেই।

আলোচনায় বিডিজবসের প্রধান নির্বাহী কর্মকর্তা একেএম ফাহিম মাশরুর অভিযোগ করেন, সরকার উচ্চ মূল্যে বিদেশি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান থেকে সফটওয়্যার কিনতে আগ্রহী হলেও দেশি সফটওয়্যার কেনার ক্ষেত্রে সরকারের স্বদিচ্ছার অভাব রয়েছে।

এজন্য বিদেশি সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোর সাথে দেশীয় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে আন্তঃসংযোগ করে দেওয়ার পরামর্শ দেন তিনি।

তিনি বলেন,  আমাদের সাধারণ মানুষদেরও উচিত দেশি সফটওয়্যার টাকা দিয়ে কিনে সফটওয়্যার নির্মাতাদের উৎসাহিত করা।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এলআইসিটি এর দল প্রধান সামি আহমেদ, ব্র্যাকের অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেঞ্জের পরিচালক কেএএম মোর্শেদ ও আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক(অতিরিক্ত সচিব) বনমালী ভৌমিকসহ আরও অনেকে।

অর্থসূচক/মেহেদী

এই বিভাগের আরো সংবাদ