‘আসাম সীমান্ত বন্ধ হবে ২ বছরে’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘আসাম সীমান্ত বন্ধ হবে ২ বছরে’

আগামী দুই বছরের মধ্যে বাংলাদেশের সঙ্গে ভারতের আসাম সীমান্ত বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন সেখানকার হবু মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোওয়াল।

তিনি বলেন, আগামী সপ্তাহে রাজ্যের দায়িত্ব নিতে যাচ্ছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন জোট। এরপরই এ সীমান্ত বন্ধ করে দেওয়ার উদ্যোগ নেওয়া হবে।

বৃহস্পতিবার সকাল ৯টা ১৫ মিনিটে পুঞ্চে অনর্থক গুলি ছোঁড়ে পাকিস্তানি সেনারা। ছবি: আইবিএন লাইভ

অবৈধভাবে বাংলাদেশি অনুপ্রবেশ ঠেকাতেই এ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

শনিবার পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। খবর নিউইন্ডিয়ান এক্সপ্রেস।

চলতি বছরের মধ্যে আসাম সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়ার কাজ শেষ হবে উল্লেখ করে তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ২ বছরের মধ্যে সীমান্ত স্থায়ীভাবে বন্ধ করে দেওয়ার সময় বেঁধে দিয়েছেন। আমরা ওই সময়ের মধ্যে সীমান্ত স্থায়ীভাবে বন্ধের কার্যক্রম সম্পন্ন করার চেষ্টা করবো।

তিনি আরও বলেন, নদী-সীমান্তও এর বাইরে থাকবে না। আশির দশকে ‘বিদেশিদের’ অনুপ্রবেশ ঠেকাতে গড়ে ওঠা ছাত্র আন্দোলনের নেতা ছিলেন সর্বানন্দ।

টাইমস অব ইন্ডিয়ার এক খবরে বলা হয়েছে, বাংলাদেশের ভারতের মোট সীমান্ত ৪ হাজার ৯৬ কিলোমিটার। এর মধ্যে আসামের মধ্যে রয়েছে ২৬৪ কিলোমিটার। আসামে ৪০ কিলোমিটার রয়েছে নদী সীমান্ত।

সর্বানন্দ বলেন, ইন্দো-বাংলা সীমান্তে পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়নি। বিশেষ করে নদী সীমান্তগুলো এখনো উম্মুক্ত রয়েছে যে এলাকা দিয়ে বাংলাদেশি অনুপ্রবেশ করছে।

উল্লেখ্য, জানুয়ারিতে রাজনাথ সিং আসামের করিমগঞ্জ জেলার বাংলাদেশ-ভারত সীমান্ত পরিদর্শনে গিয়েছিলেন। সে সময়ই সীমান্ত বন্ধে দ্রুত এবং বাস্তব পদক্ষেপ গ্রহণে বিজেপির শীর্ষস্থানীয়দের তাগাদা দেন রাজনাথ।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ