‘পানির নিচে’ চাক্তাই-খাতুনগঞ্জ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘পানির নিচে’ চাক্তাই-খাতুনগঞ্জ

ঘূর্ণিঝড় রোয়ানুর কারণে ভারী বর্ষণে জলাবদ্ধতা তৈরি হয়েছে চট্টগ্রামে। আর এর বিরুপ প্রভাব পড়েছে ব্যবসা-বাণিজ্যে। সারা দেশের অন্যতম বড় পাইকারী বাজার এলাকা চট্টগ্রামের চাক্তাই-খাতুনগঞ্জে শত শত দোকান পানির নিচে তলিয়ে গেছে।

এতে করে ব্যবসায়ীরা ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হওয়ার আশংকা করছেন। তবে প্রাথমিকভাবে এখনো ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন তারা।

চাক্তাই এলাকায় দোকানগুলোতে ঢুকে পড়েছে পানি।

চাক্তাই এলাকায় দোকানগুলোতে ঢুকে পড়েছে পানি।

আজ শনিবার চাক্তাই- খাতুনগঞ্জ এলাকা ঘুরে এ চিত্র দেখা গেছে।

খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ ছগীর আহমদ অর্থসূচককে বলেন, চাক্তাই ও খাতুনগঞ্জ এলাকার কয়েকশ দোকানে পানি উঠেছে।

তিনি বলেন, এসব দোকান ও গুদামে মালামাল, ভোগ্যপণ্য এবং নিত্য ব্যবহার্য সামগ্রীর যে মজুত ছিল তা এখন অনেকটা পানির নিচে। ফলে মজুত থাকা অনেক পণ্য নষ্ট হয়ে যাবে।

চাক্তাই খাল পানিতে ভরাট

চাক্তাই খাল পানিতে ভরাট

ব্যাংক থেকে ঋণ নিয়ে আমদানি করা এসব পণ্য নষ্ট হয়ে গেলে ব্যবসায়ীরা ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হবেন উল্লেখ করে সগীর আহমদ বলেন, এখানো প্রাথমিকভাবে ক্ষতক্ষতি পরিমাণ নির্ধারণ করা সম্ভব হয়নি।

এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়েছে, ঝড় থেমে গেলেও আরও দুই একদিন বৃষ্টি থাকতে পারে।

দোকানে ঢুকে পড়েছে পানি

দোকানে ঢুকে পড়েছে পানি

সম্প্রতি দেশের বৃহত্তম পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জের অস্তিত্ব রক্ষা ও বকশির হাট বাজারে আধুনিক বহুতল ভবন নির্মাণসহ ১০ দফা দাবিতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিনকে স্মারকলিপি দেয় খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন।

কর্ণফুলী নদীর ড্রেজিং, ভেড়িবাঁধ সম্প্রসারণ এবং চাক্তাই খালের মোহনায় স্লুইস গেট নির্মাণসহ ব্যবসায়ীদের ১০ দফা দাবি বাস্তবায়ন করা হলে বর্তমান পরিস্থিতি থেকে মুক্তি পাওয়া যাবে বলে মনে করছেন চট্টগ্রামের ব্যবসায়ী।

অর্থসূচক/সুমন/মাইদুল/শাহীন

এই বিভাগের আরো সংবাদ