গামেন্টস শ্রমিকদের রেশন দিতে বরাদ্দ রাখার দাবি
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

গামেন্টস শ্রমিকদের রেশন দিতে বরাদ্দ রাখার দাবি

আসন্ন ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে গার্মেন্টস শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালু করার জন্য বাজেটে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিকদের কয়েকটি সংগঠন।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘সমমনা গার্মেন্টস শ্রমিক সংগঠন সমূহের’ আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান শ্রমিক নেতারা।

Gaments Laborসংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি তৌহিদুর রহমান।

তিনি বলেন, আসন্ন অর্থবছরের বাজেটে গার্মেন্টস শ্রমিকদের ১ হাজার টাকার প্যাকেজ মূল্যে ৩০ কেজি চাল, ১৫ কেজি আটা, ৫ কেজি ভোজ্যতেল, ৫ কেজি চিনি, ৫ কেজি ডাল ও ২ কেজি শিশু খাদ্য দেওয়ার লক্ষ্যে রেশনিং চালু করার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করতে হবে।

ক্রমাগত বাড়িভাড়ার অত্যাচার থেকে শ্রমিক শ্রেণিকে রক্ষার জন্য সরকারি বা বেসরকারি উদ্যোগে ডরমেটরি নির্মাণের জন্য বিনা সুদে অর্থ দিতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দে দেওয়ারও দাবি জানান তিনি।

তৌহিদুর রহমান বলেন, নতুন মজুরি ঘোষণা নির্ধারণের আগ পর্যন্ত চলতি বছরের জানুয়ারি মাস থেকে পোশাক শ্রমিকদের ৫০ ভাগ মহার্ঘ্য ভাতা দিতে হবে।

তিনি বলেন, রোজার সময় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারকে দৃশ্যমান বাস্তব পদক্ষেপ গ্রহণ করতে হবে। সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে দ্রব্যমূল্য নিশ্চিতে র‌্যাবকে দায়িত্ব দেওয়া দাবি জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন গণতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আলমগীর রনী, জাতীয় গামেন্টস শ্রমিক জোটের সভাপতি মাহতাব উদ্দিন শহীদ, বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. বজলুর রহমান বাবলু প্রমুখ।

অর্থসূচক/মাইদুল/এসএম

এই বিভাগের আরো সংবাদ