'অবকাঠামো খাতে ৩০০ কোটি ডলার বিনিয়োগ ভারতের'
today-news
brac-epl
প্রচ্ছদ » চট্টগ্রাম ও বন্দর

‘অবকাঠামো খাতে ৩০০ কোটি ডলার বিনিয়োগ ভারতের’

বাংলাদেশের বিভিন্ন অবকাঠামো খাতে ভারত ৩০০ কোটি ডলার বিনিয়োগ করেছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা। এই সহযোগিতা দুই দেশের বাণিজ্যিক সম্পর্ককে আরও শক্ত করবে বলে মন্তব্য করেন তিনি।

আজ চট্টগ্রাম ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের চট্টগ্রাম চেম্বার মিলনায়তনে ব্যবসায়ী নেতাদের সঙ্গে এক মতিবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।chamber

তিনি আরও বলেন, প্রাচীনকাল থেকে ব্যবসা-বাণিজ্যের জন্য বিখ্যাত চট্টগ্রাম। বাণিজ্য উন্নয়নে তাই এই অঞ্চলের সড়ক, রেল ও নৌপথের সঙ্গে দেশের অন্যান্য অঞ্চল, পূর্ব ভারতীয় প্রদেশসমূহের সংযোগ ঘটাতে হবে। এর মাধ্যমে এই অঞ্চল বিশেষ একটি জোনে পরিণত হতে পারে। এজন্য উভয় দেশের বেসরকারি খাতকে পরিপূরক হিসেবে কাজ করতে হবে।

চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম এসময় চট্টগ্রামের মিরসরাই ও আনোয়ারায় বাস্তবায়নাধীন বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে ভারতীয়দের বিনিয়োগ করার প্রস্তাব দেন।

একে অপরের পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বাংলাদেশ-ভারতের বাণিজ্য ঘাটতি কমিয়ে আনা সম্ভব বলে মনে করেন তিনি।

তিনি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি, রোডলিংক, চট্টগ্রাম বন্দর সম্প্রসারণ, তথ্য প্রযুক্তি, পর্যটন, উপকূলীয় নৌপরিবহন এবং শিক্ষা খাতে সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে উভয়পক্ষ উপকৃত হবে।

এসময় আরও বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য এম এ লতিফ ও চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি। তিনি বলেন, আমাদের দেশের সক্ষমতাকে কাজে লাগিয়ে আমরা যদি আন্তর্জাতিক মানসম্মত পণ্য উৎপাদন করতে পারি তাহলে বিশ্ব বাণিজ্যে চীনের মতো স্থান দখল করা সম্ভব। ভারতের সাথে আমাদের সু-সম্পর্কের সুবাদে উভয় দেশের ব্যবসায়ীদের মধ্যে সম্পর্কোন্নয়নের মাধ্যমে অর্থনৈতিকভাবে উভয় পক্ষই লাভবান হবে।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, এ কে খান গ্রুপের এমডি সালাহ্উদ্দীন কাসেম খান, চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ, চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) জাফর আলম, কাস্টম কমিশনার হোসেন আহমেদ, জেএফ (বাংলাদেশ)’র সিইও এ কিউ আই চৌধুরী, বিএসআরএম’র এমডি আমীর আলী হুসেইন, ওয়েস্টার্ণ মেরিন শিপ ইয়ার্ড’র এম ডি ইঞ্জিনিয়ার মো. সাখাওয়াত হোসেন, পেডরোলো’র চেয়ারম্যান নাদের খান, জিপিএইচ ইস্পাত’র আলমাস শিমুল প্রমুখ।

এছাড়া আরও ছিলেন চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার, চেম্বার সিনিয়র সহ-সভাপতি মো. নুরুন নেওয়াজ সেলিম, সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালক মো. দিদারুল আলম প্রমুখ।

দেবব্রত/শাহীন

এই বিভাগের আরো সংবাদ