উন্নয়ন প্রকল্পে ধীরগতিতে এডিবির অসন্তোষ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

উন্নয়ন প্রকল্পে ধীরগতিতে এডিবির অসন্তোষ

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) ৬০০ কোটি মার্কিন ডলার সহায়তায় বাংলাদেশে ৮২টি উন্নয়ন প্রকল্পের কাজ চলছে। এর মধ্যে ১৪টি প্রকল্পের কাজে ধীরগতির অভিযোগ তুলে অসন্তোষ প্রকাশ করেছে এডিবির পর্যবেক্ষণ দল। ওই সব প্রকল্পের কাজ দ্রুত শেষ করতে বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট সংস্থার প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

উন্নয়ন প্রকল্প সংশ্লিষ্ট একটি সূত্রে জানা গেছে, প্রকল্পের বাস্তবায়ন বিলম্বিত হওয়ার প্রসঙ্গে গতকাল বুধবার ঢাকায় ত্রিপক্ষীয় বৈঠক করে এডিবি। ওই বৈঠকে উন্নয়ন প্রকল্পগুলোর কাজ দ্রুত শেষ করার আহ্বান জানায় ম্যানিলাভিত্তিক ঋণ দাতা সংস্থাটি।

লোগো। ছবি সংগৃহীত

লোগো। ছবি সংগৃহীত

এ ত্রিপক্ষীয় পোর্টফোলিও রিভিউ মিটিংয়ে (টিপিআরএম) যৌথভাবে সভাপতিত্ব করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) যুগ্ম সচিব সাইফুদ্দিন আহমেদ এবং বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর ক্যাজুহিকো হিগুচি। সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, প্রকল্প পরিচালক এবং এডিবির সদস্যরা এ বৈঠকে উপস্থিত ছিলেন।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, কাজের ধীরগতি, প্রকল্পের ত্রুটি, বিভিন্ন আন্দোলন-সংগ্রামসহ বিভিন্ন কারণে প্রকল্পের কাজ শেষ করতে বিলম্ব হচ্ছে। এসব বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। প্রকৃতপক্ষে সব সমস্যা সমাধানের উপায় খোঁজার চেষ্টা করছি আমরা।

ইআরডির অপর এক কর্মকর্তা জানান, বাংলাদেশে চলমান উন্নয়ন প্রকল্পগুলোর মধ্যে ১৪টির ধীরগতিতে চলছে বলে নির্ধারণ করেছে এডিবি। প্রকল্প বাস্তবায়নে ধীরগতির কারণে ম্যানিলাভিত্তিক ঋণ দাতা সংস্থাটি অসন্তোষ প্রকাশ করেছে। প্রকল্পগুলোর কাজ দ্রুত শেষ করতে দায়িত্ব নিয়োজিত সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়েছে এডিবি।

তিনি আরও জানান, নির্ধারিত সময়ের চেয়ে অনেক বিলম্বে কয়েকটি প্রকল্পের কাজ শুরু হয়েছিল। অন্য কয়েকটির কাজ প্রকৃতপক্ষে খুব ধীরগতিতে হচ্ছে। সব বাধা অতিক্রম করে দ্রুত সময়ের মধ্যে প্রকল্পগুলোর কাজ শেষ করতে কিছু পদক্ষেপ গ্রহণে সম্মত হয়েছে সরকার এবং এডিবির পর্যবেক্ষণ দল।

বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর ক্যাজুহিকো হিগুচি বলেন, প্রকল্পগুলোর কাজ তরান্বিত করতে সাহায্য করবে এডিবির এ পর্যবেক্ষণ। এতে দ্রুততর সময়ে কাজ শেষ হবে এবং ভালো কিছু অর্জন সম্ভব হবে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ১০ মে পর্যন্ত বাংলাদেশের ৮২টি প্রকল্পে ৬০০ কোটি মার্কিন ডলার ঋণ দিয়েছে এডিবি। সেইসঙ্গে ২৮টি কারিগরি সহায়তা প্রকল্পে ২ কোটি ৯৪ লাখ মার্কিন ডলার অনুদান দিয়েছে সংস্থাটি।

শক্তি ও বিদ্যুৎ, পরিবহন, পানি; গ্রাম ও পৌর অঞ্চলের অবকাঠামো ও সেবা; শিক্ষা, অর্থনীতি, কৃষি, প্রাকৃতিক সম্পদ এবং গ্রামাঞ্চলের উন্নয়নে বাংলাদেশকে সহায়তা দিচ্ছে এডিবি। ২০১৫ সালে বাংলাদেশের জন্য ১১৬ কোটি মার্কিন ডলার অনুমোদন দিয়েছিল সংস্থাটি।

অর্থসূচক/এফই/এমই/

এই বিভাগের আরো সংবাদ