অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা

প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করে তা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে।Primary school

আজ বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষানীতি বাস্তবায়ন সংক্রান্ত সভায় এই সিদ্ধান্ত হয়। এসময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজারসহ শীর্ষস্থানীয় শিক্ষাবিদরা উপস্থিতি ছিলেন।

বৈঠকের পর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ২০১০ সালের শিক্ষানীতির আলোকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের শিক্ষা ব্যবস্থার পুরো ইতিহাসে এ ধরনের সিদ্ধান্ত এই প্রথম।

তিনি বলেন, আজকের সিদ্ধান্ত অনুযায়ী, অষ্টম শ্রেণি পর্যন্ত সব ধরনের শিক্ষা কার্যক্রম এখন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে থাকবে। আপাতত যেখানে যেভাবে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা আছে, সেটা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চলে গেল। কীভাবে এর বাস্তবায়ন হবে- তা ওই মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে।

শিক্ষামন্ত্রী বলেন, সিদ্ধান্ত হয়ে গেলেও এখন কিছু আনুষ্ঠানিকতা বাকি। প্রধানমন্ত্রীর কাছে সার-সংক্ষেপ পাঠিয়ে অনুমোদন নেওয়া হবে। প্রয়োজনে মন্ত্রিসভারও অনুমোদন নেওয়া হবে। তবে আজকের থেকে এই দিনটি ধরা হবে। শিক্ষার ক্ষেত্রে এতো বড় মৌলিক পরিবর্তন এর আগে হয়নি।

নুরুল ইসলাম নাহিদ আরও বলেন, অষ্টম শ্রেণি পর্যন্ত ক্লাস, পরীক্ষা, সিলেবাসসহ আনুষাঙ্গিক সব দায়িত্ব পালন করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এই সিদ্ধান্তের ফলে দেশের চার হাজার ৩৬৫টি বেসরকারি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চলে যাবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, দেশের শিক্ষাক্ষেত্রে একটি ঐতিহাসিক দিন আজ। আজকের তারিখ থেকে কার্যক্রম শুরু করে দিলাম। নতুন অর্থবছরের আগেই আনুষঙ্গিক সব ঠিক করে ফেলা হবে।

আজকের সভায় শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল উপস্থিত ছিলেন না। তবে তার পাঠানো একটি লিখিত বক্তব্য উপস্থাপন করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সমালোচনা ড. মুহম্মদ জাফর ইকবাল লিখেছেন, শিক্ষাক্ষেত্রে বর্তমান বিপর্যয়ের জন্য এই পরীক্ষাই দায়ী।

অর্থসূচক/বিএন/এমই/

এই বিভাগের আরো সংবাদ