মূল মার্কেটে ফিরছে ওয়াটা কেমিক্যাল

Wata chemical, ওয়াটা কেমিক্যাল
ওয়াটা কেমিক্যাল

Wataওটিসি (ওভার দ্যা কাউন্টার) মার্কেট থেকে মূল মার্কেটে ফিরিয়ে আনা হচ্ছে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ওয়াটা কেমিক্যালকে। ডিএসই কর্তৃপক্ষ কোম্পানিটিকে মূল বাজারে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে মূল বাজারে ফিরতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে অনাপত্তিপত্র পেয়েছে ওয়াটা কেমিক্যাল। এরপর গত বছরের ২৭ আগস্ট কোম্পানিটি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জর (সিএসই) কাছে আবেদন করে পুনরায় তালিকাভুক্ত হওয়ার জন্য।

এ প্রসঙ্গে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক স্বপন কুমার বালা অর্থসূচককে বলেন, কোম্পানিটি সর্বশেষ অর্থবছরে ব্যবসায়িক কর্মকাণ্ড ভালো করেছে।এতে কোম্পানির আবেদনের পরিপেক্ষিতে মূল মার্কেটে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অনিয়মিত উৎপাদন বা উৎপাদন বন্ধ, বিনিয়োগকারীদের লভ্যাংশ দিতে না পারা, নিয়মিত বার্ষিক সাধারণ সভা না করায় ২০০৯ সালে ৫০ টি কোম্পানিকে মূল বাজার থেকে তালিকাচ্যূত করার সিদ্ধান্ত নিয়েছিল বিএসইসি।যার মধ্যে এই কোম্পানিটিও ছিল।কিন্তু কোম্পানিটিকে ওটিসি মার্কেটে লেনদেন করার সুযোগ দেওয়া হয়।

কোম্পানিটি ১৯৯২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।২০০২ সালের পর থেকে টানা সাত বছর বিনিয়োগকারীদের কোন লভ্যাংশ দিতে পারে নি কোম্পানিটি।২০১০ সাল থেকে নিয়মিত ডিভিডেন্ড দিয়েছে বিনিয়োগকারীদের।

কোম্পানির মোট শেয়ার রয়েছে ৪০ লাখ ৫০ হাজার।যার ৫০ ভাগ উদ্যেক্তা পরিচালকদের হাতে এবং ৫০ ভাগ সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

বর্তমানে কোম্পানির পরিশোধিত মূলধন ৪ কোটি ৫ লাখ টাকা।রিজাভ রয়েছে ৪৫ কোটি ৪৮ লাখ ২০ হাজার টাকা।সর্বশেষ প্রান্তিকে কোম্পানিটি মুনাফা করেছে ১ কোটি ৯৮ লাখ ৪০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছে ৪ টাকা ৯০ পয়সা।

এসএ/