‘মন্ত্রীর আশ্বাসেও দাবি বাস্তবায়ন হচ্ছে না নার্সদের’
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

‘মন্ত্রীর আশ্বাসেও দাবি বাস্তবায়ন হচ্ছে না নার্সদের’

ব্যাচ-মেধা-জ্যেষ্ঠতার ভিত্তিতে নার্স নিয়োগের ১ দফা দাবি বাস্তবায়নে স্বাস্থ্যমন্ত্রী আশ্বাস দিলেও দাবি বাস্তবায়ন হচ্ছে না বলে অভিযোগ তুলেছে বেকার নার্সদের সংগঠন বাংলাদেশ ডিপ্লোমা বেকার নার্সেস অ্যাসোসিয়েশন (বিডিবিএনএ) ও বাংলাদেশ বেসিক গ্রাজুয়েট নার্সেস সোসাইটি (বিবিজিএনএস)।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) কর্তৃক নার্স-নিয়োগ কার্যক্রম বহাল থাকাসহ বিভিন্ন বিপরিতমুখী কার্যক্রম এখনো পরিলক্ষিত হচ্ছে বলেও অভিযোগ করেন নার্সরা।

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করেন নার্স নেতারা। ছবি মহুবার রহমান।

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করেন নার্স নেতারা। ছবি মহুবার রহমান।

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব অভিযোগ তোলা হয়।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ বেসিক গ্রাজুয়েট নার্সেস সোসাইটির সাধারণ সম্পাদক নাহিদা আক্তার বলেন, আমাদের দুটি সংগঠন যৌথভাবে ব্যাচ-মেধা-জ্যেষ্ঠতার ভিত্তিতে নার্স নিয়োগের ১ দফা দাবি আদায়ে এক মাসেরও অধিক সময় কর্মসূচি পালন করেছি। কর্মসূচির অংশ হিসেবে সর্বশেষ আমরা প্রেসক্লাব প্রাঙ্গনে অনশনরত ছিলাম।

তিনি বলেন, নার্সদের অনশন ধর্মঘটের সময় গত ১ মে স্বাস্থ্য মন্ত্রী নিজ বাস ভবনে অনুষ্ঠিত এক সভায় আমাদের দাবি পূর্ণাঙ্গভাবে মেনে নেন এবং দ্রুত সময়ের মধ্যে বিপিএসসি’র নার্স নিয়োগ প্রক্রিয়া স্থগিত করে দাবি বাস্তবায়নের জোর আশ্বাস প্রদান করেন।

তিনি আরও বলেন, অত্যন্ত দুঃখ ও ক্ষোভের সাথে জানাতে চাই, এখনো বিপিএসসি’র নিয়োগ প্রক্রিয়া অব্যাহত রয়েছে। গত ৯ মে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় নার্স নিয়োগের জন্য পরীক্ষার তারিখ সম্বলিত আরও একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।
দাবি বাস্তবায়ন এবং বিপিএসসি’র কার্যক্রম সম্পর্কে মন্ত্রীর সুস্পষ্ট কোনো বক্তব্য আমরা আজও পাইনি। ঘটনার পর আমরা বহুবার স্বাস্থ্যমন্ত্রীর সৌজন্য সাক্ষাতের চেষ্টা করেও ব্যর্থ হই বলে অভিযোগ করেন নার্সদের এই নেতা।

নাহিদা আক্তার বলেন, আমরা দৃঢ়তার সাথে আমাদের অবস্থান স্পষ্ট করছি, ন্যায্য দাবি আদায়ে নার্স সমাজ কখনোই পিছপা হবে না। প্রতিশ্রুতি ভঙ্গের এই চক্রান্ত নার্স জাতি কখনই মেনে নিবে না।

এসময় দাবি আদায়ে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেন তিনি। কর্মসূচির মধ্যে আছে আগামী ১৭ মে প্রতিশ্রুতি দাবি সংক্রান্ত বিষয়ে স্বাস্থ্যমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ চেয়ে মন্ত্রীর বাস ভবনের সামনে শান্তিপূর্ণ অবস্থান।

১৮ মে শেরে বাংলা নগর সেবা পরিদপ্তরের সামনে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অবস্থান ধর্মঘট।

১৯ মে সকাল ১০টায় সারাদেশে একযোগে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন। ঢাকায় বিক্ষোভ মিছিলটি কেন্দ্রীয় শহীদ মিনার থেকে ঢাকা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ফের শহীদ মিনারে এসে শেষ হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিডিবিএনএ ভারপ্রাপ্ত সভাপতি রিনা আক্তার, মহাসচিব ফারুক হোসাইন, বিবিজিএনএস সভাপতি রাজীব কুমার বিশ্বাস প্রমুখ।

অর্থসূচক/মাইদুল/শাহীন

এই বিভাগের আরো সংবাদ