অর্থনৈতিক করিডোর নিয়ে আলোচনায় বসছে চীন-পাকিস্তান

china-pakistan

china-pakistanঅর্থনৈতিক করিডোর নির্মাণে আলোচনায় বসতে যাচ্ছে চীন এবং পাকিস্তান। সফররত পাকিস্তানি প্রেসিডেন্ট মামনুন হোসাইনের সাথে চীন সরকারের সম্ভাব্য আলোচনায় এ সম্পর্কে গুরুত্বপূর্ণ ঘোষণা আসতে পারে। খবর সিনহুয়া বার্তা সংস্থার।

পাক প্রেসিডেন্ট মামনুন হোসাইন তার প্রথম রাষ্ট্রীয় সফরে মঙ্গলবার চীন এসে পৌঁছান। গত বছর দায়িত্ব নেয়ার পর এটা তার প্রথম বিদেশ সফর।

পাক প্রেসিডেন্টের সফর সম্পর্কে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পারস্পরিক সম্পর্ক জোরদার করার লক্ষ্যে এই সফর খুবই গুরত্বপূর্ণ। উভয় দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে পাক প্রতিনিধি দলের সাথে বৈঠকে মিলিত হবে চীন সরকার। এই বৈঠকে অর্থনৈতিক করিডোর নির্মাণসহ উভয় দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, গত বছর চীন প্রধানমন্ত্রী পাকিস্তান সফরে গেলে উভয় দেশের মধ্যে অর্থনৈতিক করিডোর গঠনের প্রস্তাব দেন। এই প্রস্তাব অনুসারে চীনের জিনজিয়াং প্রদেশ থেকে পাকিস্তান অধিকৃত কাশ্মীর পর্যন্ত বিশেষায়িত সড়ক এবং রেল যোগাযোগের ব্যবস্থা করা হবে। পাশাপাশি জিনজিয়াং থেকে পাকিস্তানের গদার বন্দর পর্যন্ত তেল কিংবা গ্যাস পাইপলাইন স্থাপন করার কথা রয়েছে।