সূচক কমলেও উভয় বাজারেই বেড়েছে লেনদেন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সূচক কমলেও উভয় বাজারেই বেড়েছে লেনদেন

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে সূচক। তবে গত সপ্তাহের তুলনায় উভয় বাজারেই লেনদেন কিছুটা বেড়েছে। আলোচিত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক কমেছে দশমিক ১৯ শতাংশ বা ৮ পয়েন্ট। আর সিএসইতে সিএসসিএক্স কমেছে ১৪ পয়েন্ট।

সূচকের উত্থান

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, আলোচিত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক কমেছে ৮ পয়েন্ট, ডিএসই শরিয়াহ সূচক কমেছে ১ পয়েন্ট। তবে ডিএসই৩০ সূচক বেড়েছে প্রায় ২ পয়েন্ট।

অন্যদিকে, সিএসইর সিএএসপিআই সূচক কমেছে ১৬ পয়েন্ট, সিএসই৩০ ১৫ পয়েন্ট এবং সিএসসিএক্স কমছে ১৪ পয়েন্ট।

এদিকে, আগের সপ্তাহের চেয়ে ডিএসইতে লেনদেন বেড়েছে ২০৯ কোটি ২৩ লাখ টাকা। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৯৫৫ কোটি ১৫ লাখ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৭৪৫ কোটি ৯১ লাখ টাকার। শতাংশের দিক থেকে এ লেনদেন বেড়েছে ১১ দশমিক ৯৮ শতাংশ। তবে গড় লেনদেন কমেছে ১০ দশমিক ৪১ শতাংশ।

প্রসঙ্গত, এই সপ্তাহে পাঁ কার্যদিবস লেনদেন হয়েছে। আর গত কার্যদিবসে লেনদেন হয়েছে চার কার্যদিবস। আলোচিত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৩৯১ কোটি টাকা। আগের সপ্তাহে এর পরিমাণ ছিল ৪৩৬ কোটি টাকা।

সমাপ্ত সপ্তাহে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯৪ দশমিক ১৯ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে দশমিক ৯১ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৩ দশমিক ৮৮ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে  ১ দশমিক ২ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৭টির কোম্পানির। আর দর কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত ছিল ২৯টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ১০৭ কোটি ৮২ লাখ টাকার শেয়ার। আগের সপ্তাহে এর পরিমাণ ছিল ৯৭৮ কোটি ৩৮ লাখ টাকা। এ হিসাবে আলোচিত সপ্তাহে সিএসইতে লেনদেন বেড়েছে ৯ কোটি ৯৮ লাখ টাকা বা ১০ দশমিক ২০ শতাংশ।

গত সপ্তাহে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৫টি কোম্পানির। আর দর কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত ছিল ৩৩টির।

অর্থসূচক/জিইউ

এই বিভাগের আরো সংবাদ