ভ্যাট আইন নিয়ে আপত্তি এফবিসিসিআই সভাপতির
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

ভ্যাট আইন নিয়ে আপত্তি এফবিসিসিআই সভাপতির

আগামী জুলাই থেকে কার্যকর হতে যাওয়া ভ্যাট আইন নিয়ে আপত্তি জানিয়েছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি মাতলুব আহমাদ। তার অভিযোগ, ভ্যাট নিয়ে এফবিসিসিআইয়ের সঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আলোচনায় যেসব প্রস্তাবনা ব্যাপারে উভয় পক্ষ একমত হয়েছিল তার কোনটিই আইনে প্রতিফলিত হয়নি। একইসঙ্গে কর আদায়ের হার নিয়ে বিভিন্ন সময়ে জারি করা বিশেষ আদেশ (এসআরও) নিয়ে আপত্তি জানিয়েছেন তিনি।

Matlub Fbcci

আইবিএফবি বার্ষিক সাধারণ সভায় বক্তব্য রাখছেন এফবিসিআই সভাপতি মাতলুব আহমাদ

তার দাবি, ভ্যাট আইনে প্রস্তাবনা কেন যুক্ত করা হয়নি তা যেন স্পষ্ট করা হয়। একইসঙ্গে  বাজেট অনুমোদনের আগে কোনো এসআরও জারি থেকে বিরত থাকতে সরকার ও এনবিআরের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের (আইবিএফবি) বার্ষিক সাধারণ সভায় দেওয়া বক্তব্যে তিনি এসব দাবি জানান।

মাতলুব আহমাদ বলেন, গ্যাস নাই, বিদ্যুৎ নাই, জিএসপি নাই, তারপরেও আমরা এগিয়ে যাচ্ছি। গত প্রান্তিকে ৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। তবে আমি খুশি হবো তখনই যখন দেখব সব ঋণ সুবিধায় সুদের হার ১০ শতাংশের নিচে থাকবে।

তিনি বলেন, সরকারের কাছে আমার দুইটি দাবি, একটি হল- বাজেটের আগে যেন কোনো এসআরও জারি করা না হয়। এটা নিয়ে ব্যবসায়ীদের অনেক ঝামেলায় পড়তে হয়। আরেকটি আবেদন ভ্যাট আইন নিয়ে, যেটা আগামী জুলাই থেকে কার্যকর হবে। এ আইন নিয়ে আলোচনার সময় এনবিআর এফবিসিসিআইয়ের সঙ্গে সাতটি প্রস্তাবনা নিয়ে একমত হয়ে সই করেছিল। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আইনে এর কোনো প্রতিফলনই ঘটেনি। কেন এটা করা হয়নি তা যেন স্পষ্ট করা হয়

অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্যই সবক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত দরকার। যেসব প্রতিষ্ঠানের কাজ স্বচ্ছ হয়, তারা উন্নতমানের সেবাও দিয়ে থাকে।

তিনি বলেন, উন্নয়ন সহযোগী হিসেবে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে শক্তিশালী ও স্থিতিশীল অবস্থানে দেখতে চায়।

বিনিয়োগ পরিবেশ উন্নত করতে সরকার ও বেসরকারি খাতকে এক সঙ্গে কাজ করারও আহ্বান জানান তিনি।

সভায় অন্যান্যদের মধ্যে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট, আইবিএফবি সভাপতি হাফিজুর রহমান,  সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি মাহমুদুল ইসলাম ও সদস্যরা উপস্থিত ছিলেন।

এসবি

এই বিভাগের আরো সংবাদ