চার খাতে বিদেশি শ্রমিকের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

চার খাতে বিদেশি শ্রমিকের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া

মালয়েশিয়া সরকার ম্যানুফ্যাকচারিং, নির্মাণ, প্ল্যান্টেশন ও আসবাব শিল্পের উদ্যোক্তাদের আবেদনের প্রেক্ষিতে এই চার খাতে ফের বিদেশি শ্রমিক নেবে।

দেশটির মন্ত্রিসভা সম্প্রতি ওই চার খাতে  শ্রমিক নেওয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে বলে দেশটির পরিবহন মন্ত্রী লিও টিয়ংলাই এর বরাত দিয়ে  স্টার অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে। malayashia

স্টার অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, কর্মী সঙ্কটে ভুগতে থাকা ম্যানুফ্যাকচারিং, নির্মাণ, প্ল্যান্টেশন ও আসবাব শিল্পের উদ্যোক্তাদের আবেদনে মালয়েশিয়ার মন্ত্রিসভা এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

লিও টিয়ংলাইকে উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়েছে, লোকবলের তীব্র সঙ্কটের কথা মাথায় রেখে এসব খাতে বিদেশি শ্রমিক নিয়োগের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।

তিনি বলেন, দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য কিছু কিছু খাতে অবশ্যই আমাদের বিদেশি শ্রমিক দরকার। বিদেশি শ্রমিক না থাকলে আমরা কাঙ্খিত প্রবৃদ্ধি অর্জন করতে পারবো না।

দেশটির মন্ত্রিসভা ইতোমধ্যে বিদেশি শ্রমিক নিয়োগ ব্যবস্থার সংস্কারের জন্য কাজ করছে এবং তা শেষ হলে অন্যান্য খাতের ওপর থেকেও ধাপে ধাপে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে বলেও জানান লিও টিয়ংলাই।

স্টারের প্রতিবেদনে ফেডারেশন অব মালয়েশিয়ান ম্যানুফ্যাকচারার এর এক জরিপের বরাত দিয়ে বলেছে, দেশটির ৮৪ শতাংশ উৎপাদনমুখী প্রতিষ্ঠান তীব্র শ্রমিক সংকটে ভুগেছে। এইজন্য ফেডারেশনের পক্ষ থেকে বিদেশি শ্রমিক নিয়োগের ওপর আরোপিত নিষেধাজ্ঞার বিষয়টি আবার ভাবতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

উল্লেখ, এর আগে গত ২৯ এপ্রিল মালয়েশিয়ার উপ প্রধানমন্ত্রী আহমেদ জাহিদ হামিদিও বিদেশি শ্রমিক নেওয়ার বিষয়ে ইতিবাচক ঘোষণার ইংগিত দিয়েছিলেন।

এদিকে বিদেশি শ্রমিক নিয়োগের এই নিষেধাজ্ঞা প্রত্যহার হলে আগামী পাঁচ বছর বাংলাদেশ থেকে ১৫ লাখ শ্রমিক নেওয়ার বিষয়ে গত ফেব্রুয়ারিতে দুই দেশের সরকারে মধ্যে যে সমঝোতা স্মারক সই হয় তা আলোর মুখ দেখবে।

ওই চুক্তির আওতায় মালয়েশিয়া তাদের পাঁচটি খাতে সরকারি-বেসরকারি পর্যায়ের সমন্বয়ে ‘জিটুজি প্লাস’ বাংলাদেশি কর্মী নেবে বলে  চুক্তি সইয়ের দিন জানানো হয়।

কিন্তু তার পরের দিনই দেশটির উপ প্রধানমন্ত্রী হামিদি বাংলাদেশসহ সব ‘সোর্স কান্ট্রি’ থেকে জনশক্তি আমদানি স্থগিতের ঘোষণা দেন।

টি

 

এই বিভাগের আরো সংবাদ