সপ্তাহে দুই মুঠো বাদাম, ক্যান্সার ঝুঁকি কমায়

বাদাম ১বাদাম নিয়ে কিছু আলোচনা আছে এমনিতেই। আছে এলার্জির অভিযোগও। কিন্তু যারা সপ্তাহে অন্তত দুই মুঠো বাদাম খান তাদের  পেনক্রিয়াস বা অগ্ন্যাশয় ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকি অনেকটাই কমে যায়। সম্প্রতি যুক্তরাষ্ট্রের একদল গবেষক যারা বাদাম এড়িয়ে চলেন তাদের তুলনায় যারা এটি বেশি খান তাদের ওপর গবেষণা চালিয়ে এমন ফলাফল জানিয়েছেন। খবর দ্য ডেইলি মেইলের।

গবেষণায় দেখা যায়,  যারা সপ্তাহে অন্তত দুই মুঠো করে বাদাম খান তাদের  প্যানক্রিয়াস ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক কমে যায়।

গবেষকরা বলছেন, যুক্তরাজ্যে প্রতিবছর প্রায় ৮ হাজার মানুষ এ ক্যান্সারে আক্রান্ত হয়। তারা জানান, এই রোগে আক্রান্ত হয়ে বছরে অনেক মানুষ মারাও যায়। আর এই ক্যান্সারের ঝুঁকি উল্লেখযোগ্য হারে কমিয়ে ফেলতে পারে বাদাম।’ তাছাড়া এর সবচেয়ে বড় উপকারী দিকটি হচ্ছে এতে হৃদরোগে মৃত্যুর হার কমে ২৯ শতাংশ পর্যন্ত।  যুক্তরাষ্ট্রের বোস্টনের ডানা ফারবের ক্যান্সার ইনস্টিটিউটের ডা. চার্লস ফুচস বলেন, বাদামের মধ্যে আছে অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন ও খনিজ উপাদান। যা পেনক্রিয়াসের প্রদাহ থেকে বাঁচায়। এমনকি ডায়াবেটিসও কমাতে সাহায্য করে বাদাম।

তিনি আরও জানান, যারা সপ্তাহে দুই মুঠো বাদাম খান তারা তুলনামূলকভাবে  ধূমপান কম করেন, ব্যায়ামে আগ্রহী হন। গড়পড়তায় তাদের  ফল ও সবজি খাওয়ার হারও অন্যদের তুলনায় বেশি হয়।

উল্লেখ্য, পেনক্রিয়াটাইটিস হলো পেনক্রিয়াস বা অগ্নাশয়ের প্রদাহ। অগ্ন্যাশয় দেখতে অনেকটা (আম) পাতার মতো লম্বালম্বিভাবে উপরের পেটে অবস্থান। অগ্নাশয় ইনসুলিনসহ বিভিন্ন প্রকার হরমোন ও এনজাইম তৈরি করে  যা কার্বোহাইড্রেট চর্বি ও প্রোটিন খাবার ডাইজেস্ট হজম করতে সাহায্য করে। এটাতে প্রদাহ ছাড়া পাথর, সিস্ট, টিউমার এবসেস ইত্যাদি রোগ দেখা যায়।  আর এটা যদি ক্যানসারে আক্রান্ত হয় তবে তার থেকে নিঃসৃত হরমোন বা এনজাইম আশে-পাশের সবকিছুকে ধ্বংস করে দেয়।

এস রহমান/