বিদ্যুৎ ও পোশাক খাতে বিনিয়োগে আগ্রহী শ্রীলংকা
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

বিদ্যুৎ ও পোশাক খাতে বিনিয়োগে আগ্রহী শ্রীলংকা

বাংলাদেশের বিদ্যুৎ ও পোশাক খাতে বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে শ্রীলংকা। আজ বুধবার বাংলাদেশে নিযুক্ত শ্রীলংকার হাই কমিশনার ইয়াসোজা গুনাসেকেরা এই আগ্রহের কথা প্রকাশ করেন।

Garments Worker in Bangladeshগতকাল বৃহস্পতিবার ওয়াল ট্রেড সেন্টার চট্টগ্রাম চেম্বার কার্যালয়ে চট্টগ্রামের ব্যবসায়ী নেতাদের সঙ্গে মতবিনিময় কালে এই আগ্রহের কথা প্রকাশ করেন তিনি।

শ্রীলংকায় বাংলাদেশের হস্তশিল্প ও কৃষি পণ্যসহ বিভিন্ন পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে জানিয়ে ইয়াসোজা গুনাসেকেরা  বলেন, বাংলাদেশে পোশাক শিল্পখাতসহ নানান খাতে প্রায় দশ হাজার শ্রীলংকান নিয়োজিত আছে। এর পাশাপাশি বিদ্যুৎ খাতেও  শ্রীলংকার প্রতিষ্ঠানসমূহ অবদান রাখতে পারবে। আর এজন্য শ্রীলংকা এদেশে নতুন করে বিনিয়োগ করতে আগ্রহী বলে উল্লেখ করেন তিনি।

এছাড়া দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধিসহ সার্বিক সম্পর্কোন্নয়নে তাদের দেশে একটি বাণিজ্য প্রতিনিধিদল পাঠানোরও আহ্বান জানান তিনি।

এদিকে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, শ্রীলংকায় বাংলাদেশের রপ্তানি তুলনামূলক কম থাকায় দুইদেশের মাঝে বর্তমানে বাণিজ্য ঘাটতি প্রায় ৬৬ দশমিক ২৪ মিলিয়ন ডলার। বাংলাদেশের তৈরি পোশাকসহ ফার্মাসিউটিক্যালস, ভেজিটেবল, হোম এ্যাপ্লায়েন্স, আয়রণ এন্ড স্টিল ও প্লাস্টিক পণ্যসহ বিভিন্ন খাতের সম্ভাবনা রয়েছে যা সরাসরি শ্রীলংকায় রপ্তানি করা সম্ভব।

চেম্বার সভাপতি এক্ষেত্রে হাই কমিশনারের সহযোগিতা এবং বাংলাদেশের রপ্তানি বৃদ্ধিতে দুইদেশের মাঝে বিদ্যমান সমস্যাসমূহ চিহ্নিতকরণ ও সমাধানে উদ্যোগ কামনা করেন।

এসময় চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর),অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), জহুরুল আলম, অঞ্জন শেখর দাশ, শ্রীলংকার অনারারি কনসাল জাভেদ কায়সার আলীসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

টিএস/টি

এই বিভাগের আরো সংবাদ