ভালো ব্যবহার করলেই ক্যান্টিনে ডিসকাউন্ট
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভালো ব্যবহার করলেই ক্যান্টিনে ডিসকাউন্ট

ইভটিজিংসহ বিভিন্নি অপরাধ প্রতিরোধ করতে বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন কঠোর আইনের প্রচলন রয়েছে। এর বিপরীতে ভালো ব্যবহারের জন্য আনুষ্ঠিকভাবে পুরস্কার দেওয়ার কথা কোনো আইনে বা সংবিধানে উল্লেখ নেই।

ভালো ব্যবহারের পুরস্কার দিতে সম্প্রতি ব্যতিক্রমী এক উদ্যোগ নিয়েছে চীনের একটি বিশ্ববিদ্যালয়। এর জন্য খাবারের ক্যান্টিনকে ব্যবহারের উদ্যোগ নিয়েছেন শিক্ষকরা।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, চীনের পূর্বাঞ্চলীয় আনহুই নর্মাল ইউনিভার্সিটির কর্মচারীদের সঙ্গে ভালো ব্যবহার করলে ক্যান্টিনে খাবারের ক্ষেত্রে ৫০ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট পাবেন শিক্ষার্থীরা। ফলে বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিনে দুপুরের খাবারের দাম ৬ ইউয়ান বা ১ দশমিক ৬০ ডলারের মধ্যে পাওয়া যাবে।

Anhui Normal University

চীনের আইহুই নর্মাল বিশ্ববিদ্যালয়ের গেট।

এতে বলা হয়েছে, যেকোনো সময়ে কর্মচারীদের সঙ্গে দেখা হলেই হ্যালো বলা; কোনো কাজের আদেশের পরিবর্তে অনুরোধ এবং কাজ সম্পন্ন হলে ধন্যবাদ দেওয়া এরকম ছোট-খাট ব্যবহারের জন্যই ডিসকাউন্ট পাবেন শিক্ষার্থীরা। এছাড়া কর্মচারীদের কাজের প্রশংসা করলেও কমানো হবে খাবারের দাম।

আনহুই বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা জিং ফ্যাংমিং বলেন, শিক্ষার্থীরেদ ভালো ব্যবহার শেখানোর কৌশলের একটি অংশ হিসেবে বিশ্ববিদ্যালয় ক্যান্টিনকে ব্যবহারের উদ্যোগ নেওয়া হয়েছে। এখন থেকে ভালো ব্যবহারের জন্য খাবারের ক্ষেত্রে ৫০ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট দেওয়া হবে। সারা বিশ্বে অর্থনৈতিক সমস্যার কারণে এই অভিনব পরিকল্পনা শিক্ষার্থীদের মাঝে ইতিবাচক প্রভাব রাখবে বলে ধারণা করা হচ্ছে।

কিন্তু চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এমন পরিকল্পনার বেশ সমালোচিত হচ্ছে।

মাইক্রোব্লগিং সাইট সিনা ওয়েইবোতে একজন লিখেছেন, ভালো আচরণ শিখতে হলে আমাকে অর্থ খরচ করতে হবে- এটা আমি বিশ্বাস করতে পারছি না।

অন্য একজন লিখেছেন, সদ্ব্যবহারকে যখন দরাদরির অস্ত্র হিসেবে ব্যবহার করা হয়- তখন তার মূল্য কমে যায়।

একই সাইটে আরেকজন লিখেছেন, বিশ্ববিদ্যালয়ে সবার সঙ্গে ভালো ব্যবহার করা উচিত, সেখানে এমন উদ্যোগ একটা ট্র্যাজেডি। এর মাধ্যমে শিক্ষার্থী আসলেই কিছু শিখবে কী না- তা নিয়ে সংশয় রয়েছে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ