ফিলিপাইনের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে থাকছেন রদ্রিগো দুতের্তে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ফিলিপাইনের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে থাকছেন রদ্রিগো দুতের্তে

ফিলিপাইনের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে থাকছেন দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়া রদ্রিগো দুতের্তে। পরবর্তী জরিপের ভিত্তিতে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

দেশটির সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, নির্বাচনের আগে প্রচারণা চালানো সময় অনেকটা আক্রমণাত্মক ভূমিকায় ছিলেন রদ্রিগো। বিশেষ করে দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছিলেন তিনি। নির্বাচনের আনুষ্ঠানিক ফল প্রকাশ না হলেও এখন পর্যন্ত প্রকাশিত ফলাফল অনুযায়ী অনেকটাই এগিয়ে রয়েছেন রদ্রিগো দুতের্তে।

Rodrigo Duterte

ফিলিপাইনের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে থাকা প্রার্থী রদ্রিগো দুতের্তে।

এতে আরও জানানো হয়েছে, ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় শহর দাভাওয়ের মেয়র ছিলেন রদ্রিগো দুতের্তে। দুঃশাসনের জন্য কুখ্যাত এ শহরটিকে দুর্নীতিমুক্ত করতে কঠোর ব্যবস্থা নিয়েছিলেন তিনি। নির্বাচনী প্রচারে এ বিষয়টিকে সামনে আনেন রদ্রিগো। তাছাড়া প্রেসিডেন্ট বেনিনগো অ্যাকুইনোর সময়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি সত্বেও দারিদ্র্য ও অর্থনৈতিক অসম বণ্টন বেড়ে যাওয়ার বিষয়টি বার বার উল্লেখ করেছিলেন তিনি। এ ধরনের কৌশলী প্রচার নির্বাচনে প্রভাব ফেলেছে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

ভোট পর্যবেক্ষক প্রতিষ্ঠান ‘পারিশ পেস্টোরাল কাউন্সিল ফর রেসপনসিবল ভোটিং’ জানায়, ১ কোটি ৪৮ লাখের বেশি ভোট পেয়েছেন রদ্রিগো দুতের্তে; যা মোট ভোটের ৩৯ শতাংশ। পক্ষান্তরে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ম্যানুয়েল রোক্সাস পেয়েছেন ৯০ লাখ ভোট; যা মোট ভোটের ২৩ শতাংশ।

Philipine

ফিলিপাইনের নির্বাচনে একটি ভোটকেন্দ্রে উপস্থিত ভোটারদের একাংশ।

ফিলিপাইনের নির্বাচনী কর্মকর্তারা জানান, ৫ কোটি ৪০ লাখ নিবন্ধিত ভোটারের ৮১ শতাংশই ভোট দিয়েছেন। এই নির্বাচনের মাধ্যমে প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট ছাড়াও স্থানীয় সরকারের ১৮ হাজার প্রতিনিধি বাছাই করা হবে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ