নিজামীকে রায় পড়ে শোনানো হয়েছে
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

নিজামীকে রায় পড়ে শোনানো হয়েছে

জামায়াতের আমীর মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড বহাল রেখে আপিলের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করে দেওয়া পূর্ণাঙ্গ রায় তাকে পড়ে শোনানো হয়েছে।

Motiur Rahman Nijami

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামী।

ঢাকা কেন্দ্রীয় কারা সূত্র জানায়, সোমবার রাত পৌনে ৯টায় কেন্দ্রীয় কারাগারের কনডেম সেলে থাকা নিজামীকে রায়টি পড়ে শোনানো হয়। রাতে চিকিৎসকরা তার স্বাস্থ্য পরীক্ষা করা হয়।

এর আগে, সন্ধ্যা ৭টার দিকে পূর্ণাঙ্গ রায়ের এ কপি  ঢাকা কেন্দ্রীয় কারাগারে পৌঁছায়। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ডেপুটি রেজিস্ট্রার কেশব রার চৌধুরীর নেতৃত্বে চার কর্মকর্তা লাল ফাইলে মোড়ানো রায়ের কপি ঢাকা কেন্দ্রীয় কারাগারে পৌঁছে দেন।

কেশব রায় বলেন, কারাগারের সিনিয়র জেল সুপার এ রায়ের কপি গ্রহণ করেছেন। এর আগে সুপ্রিমকোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার অরুণাভ চক্রবর্তী বিকেল ৫টার কিছু পর এ রায়ের কপি বিচারিক আদালত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পৌঁছে দেন। একইসঙ্গে রায়টি পাঠানো হয় আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং ঢাকার জেলা প্রশাসকের কাছে।

সূত্র জানায়, সরকারের পক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয় দিনক্ষণ চূড়ান্ত করে ফাঁসি কার্যকরের আদেশ দেবে কারা কর্তৃপক্ষকে। লিখিত ওই চিঠি পাওয়ার পরই অন্যান্য প্রক্রিয়া অনুসরণ করে রায় কার্যকর করা হবে। রায় কার্যকরের আগে সর্বশেষ ধাপে এখন কেবলমাত্র নিজামী রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার সূযোগ পাবেন। প্রাণভিক্ষা না চাইলে বা চাওয়ার পর আবেদন নাকচ হলে মৃত্যুদণ্ড কার্যকর করতে আর কোনো বাধা থাকবে না।

নিজামীর মৃত্যুদণ্ড বহাল রেখে ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আনা আপিলের রায় গত ৬ জানুয়ারি ঘোষণা করে আপিল বিভাগ। রায় প্রদানকারী বিচারপতিদের সইয়ের মধ্য দিয়ে ১৫ মার্চ পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আসা এটি ষষ্ঠ মামলা, যার রায় হল। ৫ মে এ রায় রিভিউর আবেদন নিস্পত্তি হয় ।

সূত্র: বাসস

এসএম

এই বিভাগের আরো সংবাদ