চীনে ট্রেডমার্ক যুদ্ধে জিতল ফেসবুক
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

চীনে ট্রেডমার্ক যুদ্ধে জিতল ফেসবুক

চীনে একটি কোম্পানির সঙ্গে চলা ট্রেডমার্ক মামলায় শেষ পর্যন্ত জয়ী হয়েছে ফেসবুক। সম্প্রতি সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যমটির পক্ষে রায় দিয়েছেন বেইজিংয়ের একটি আদালত।

ফেসবুক বিশ্বে ব্যাপক জনপ্রিয় হলেও বর্তমানে তা চীনে নিষিদ্ধ রয়েছে। ছবি: বিবিসি

ফেসবুক বিশ্বে ব্যাপক জনপ্রিয় হলেও বর্তমানে তা চীনে নিষিদ্ধ রয়েছে। ছবি: বিবিসি

আজ সোমবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ২০১৪ সালে ঝংশান পিয়ার্ল রিভার কোম্পানি ট্রেডমার্ক হিসেবে ‘ফেস বুক’ নাম নিবন্ধন করে।

রায়ে আদালত বলেন, চীনা কোম্পানিটি ‘নৈতিক আইন লঙ্ঘন’ করেছে। কোম্পানিটির অন্য একটি উচ্চ প্রোফাইল ট্রেডমার্ককে কপি ও নকল করার প্রবণতা স্পষ্ট।

ফেসবুক বিশ্বে ব্যাপক জনপ্রিয় হলেও বর্তমানে তা চীনে নিষিদ্ধ রয়েছে। বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশে সেই জট খুলতে দেশটির কর্তৃপক্ষের সঙ্গে সম্প্রতি আলোচনা চালিয়ে যাচ্ছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

প্রতিবেদনে আরো বলা হয়, গত ২৮ এপ্রিল ফেসবুকের পক্ষে রায় প্রকাশ করে আদালত। তবে তা ইংরেজি সংবাদমাধ্যমে না আসায় এই সম্পর্কে অধিকাংশই অবহিত হতে পারেননি।

সম্প্রতি চীনে ট্রেডমার্ক নিয়ে ব্যাপক ঝামেলা পোহাতে হচ্ছে পশ্চিমা কোম্পানিগুলোকে। গত সপ্তাহেই ‘আইফোন’ ট্রেডমার্ক নিয়ে চীনের এক কোম্পানির সঙ্গে চলা এক মামলায় হেরে গেছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। ফলে নির্বিঘ্নে ‘আইফোন’ নাম ব্যবহার করে হাত ব্যাগ, মোবাইল ফোনের কাভার ও অন্যান্য চামড়া পণ্য বিক্রি চালিয়ে যাওয়ার অনুমতি পায় বেইজিংভিত্তিক ফার্ম শিনটং তিয়ান্দি।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ