কলকাতায় চালকহীন মেট্রোরেল
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কলকাতায় চালকহীন মেট্রোরেল

তীব্র গতিতে ছুটছে মেট্রোরেল। কিন্তু নেই কোনো চালক। বিদেশে এটি বাস্তব হলেও ভারতে তা এখনো অবাস্তব। তবে এবার এমনটিই করতে চলেছে কলকাতা।

ছবিটি প্রতীকি

ছবিটি প্রতীকি

বিদেশের মতোই এখানেও  চলবে চালকহীন মেট্রো। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পে আসা ১৪টি রেকই তৈরি হবে এমন প্রযুক্তিতে যেগুলি চলবে স্বয়ংক্রিয়ভাবে। স্টেশন এলে থামবে। আবার নির্দিষ্ট সময়েই চলা শুরু করবে।

কিন্তু কলকাতার যাত্রীরা তো এমন পরিষেবায় অভ্যস্ত নন। তাই যাত্রীদের তো আতঙ্ক থাকবে। আর তাদের মনে সাহস জোগাতে সামনের কামরায় থাকবেন একজন মোটরম্যান। তবে তার কোনো কাজ থাকবে না। পেছনের কেবিন অবশ্য ফাঁকা থাকবে।

সাধারণ মানুষের ভয় কমাতেই সামনের কেবিনে শুরুর দিকে এক মোটরম্যানকে রাখা হবে। যাত্রীরা অভ্যস্ত হয়ে গেলে মোটরম্যানের আর প্রয়োজন থাকবে না।

তবে রেকগুলো হবে বর্তমান রেকের তুলনায় ছোট। ছয়টি কোচে একটি রেক হবে। মোট ৮৪টি কোচ আসবে।

এখন কলকাতা মেট্রোয় যে রেকগুলো চলে সেগুলো আট কোচের। কিন্তু স্বয়ংক্রিয় চালকহীন রেকগুলোকে আকারে একটু ছোটই রাখতে চাইছেন মেট্রোরেলের কর্মকর্তারা। যাতে কোনোরকম দুর্ঘটনার সম্ভাবনা না থাকে।

ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের ভারপ্রাপ্ত সংস্থা কেএমআরসিএলে জানিয়েছে, ২০১৮ সালের জুন মাস থেকেই শিয়ালদহ-সেক্টর ফাইভ পর্যন্ত প্রথম ধাপের পরিষেবা শুরু হয়ে যাবে। ১৪টি রেক আসা শুরু করবে ২০১৭ সালের মাঝামাঝি থেকেই। তারপর শুরু হবে ট্রায়াল রান।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ