ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিজামী
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিজামী

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত মতিউর রহমান নিজামীকে গতকাল রোববার দিবাগত রাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হয়েছে। জামায়াতে ইসলামীর আমির গাজীপুরের কাশিমপুর কারাগারে বন্দি ছিলেন। এর আগে কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগার, ঢাকা কেন্দ্রীয় কারাগার এবং চট্টগ্রাম কারাগারে ছিলেন তিনি।

কাশিমপুর কারাগারের জেলার নাশির আহমেদ জানান, রোববার রাত ১০টা ২৫ মিনিটে মতিউর রহমান নিজামীকে বহনকারী গাড়ি ঢাকার উদ্দেশ্যে যাত্রা করে।

Motiur Rahman Nijami

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামী।

মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার আবেদন গত বৃহস্পতিবার খারিজ করে দেয় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এরপর কাশিমপুর কারাগারে গিয়ে তার সঙ্গে সাক্ষাৎ করেছেন পরিবারের সদস্যরা।

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে করা একটি মামলায় ২০১০ সালের ২৯ জুন নিজামীকে গ্রেপ্তার করা হয়। ওই বছরের ২ আগস্ট মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার দেখানো হয় তাকে। ২০১২ সালের ২৮ মে জামায়াতে ইসলামীর আমিরের বিরুদ্ধে ১৬টি অভিযোগ গঠন করে মানবতাবিরোধী অপরাধের মামলার বিচার শুরু করে ট্রাইব্যুনাল।

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীর ফাঁসির আদেশ দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। পরে ওই রায়ের বিরুদ্ধে আপিল করেন নিজামী। ট্রাইব্যুনালের দেওয়া ফাঁসির আদেশ বহাল রেখে চলতি বছরের ৬ জানুয়ারি রায় ঘোষণা করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। গত ১৫ মার্চ আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। এরপর ২৯ মার্চ নিজামীর আইনজীবীরা সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় রায় পুনর্বিবেচনার আবেদন জমা দেন।

অর্থসূচক/পিএ/এমই/

এই বিভাগের আরো সংবাদ