৬ ফুট পানির নিচে তলিয়ে যাবে দেশ!
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

৬ ফুট পানির নিচে তলিয়ে যাবে দেশ!

কার্বন-ডাই অক্সাইড এবং দূষণকারী জ্বালানির ব্যবহার কমাতে না পারলে এ শতক অর্থাৎ আগামী ২১০০ সালের মধ্যেই বাংলাদেশ ৬ ফুট পানির নিচে তলিয়ে যাবে।

ইউনিভার্সিটি মালয়েশিয়া সারাওয়াকে কর্মরত বাংলাদেশি বিজ্ঞানী অধ্যাপক ড. প্রকৌশলী এম. শহীদুল ইসলাম এ আশঙ্কার কথা জানিয়েছেন।

বাংলাদেশে এ দৃশ্য নতুন নয়।

বাংলাদেশে এ দৃশ্য নতুন নয়।

আজ রোববার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর ৬৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আইইবির সেমিনার কক্ষে ‘ইঞ্জিনিয়ার্স রোল ইন মিটিগেটিং ক্লাইমেট চেঞ্জ ইফেক্ট অন ওয়াটার অ্যান্ড এনার্জি ইন এচিভিং এনভারমেন্টাল সাসটেইনেবিলিটি’ শীর্ষক সেমিনারে তিনি এ তথ্য জানান।

আইইবি প্রেসিডেন্ট প্রকৌশলী মো. কবির আহমেদ ভূঞার সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

জলবায়ু পরিবর্তনের ভয়াবহতা উল্লেখ করে এই বিজ্ঞানী বলেন, অদূর ভবিষ্যতে ভয়াবহ দুর্যোগ অপেক্ষা করছে আমাদের জন্য। এ ব্যাপারে আমাদের এখনই সোচ্চার হওয়া উচিত। জলবায়ু পরিবর্তনে বিশ্বে আমরা কম প্রভাব ফেলছি। কিন্তু, আমরাই বেশি ঝুঁকিপূর্ণ।

শহীদুল ইসলাম আরও বলেন, পরিবেশ দূষণে আমরা মাত্র শূন্য দশমিক ১৪ শতাংশ প্রভাব ফেলছি। অন্যদিকে আমাদের পার্শ্ববর্তী দেশ চীন ২৮ শতাংশ এবং ভারত ৯ শতাংশ প্রভাব ফেলছে। কিন্তু আমরাই বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছি এবং বেশি ঝুঁকির মধ্যে রয়েছি।
জলবায়ু পরিবর্তন এবং পরিবেশের ভারসাম্য রক্ষা নিয়ে বাংলাদেশে উল্লেখযোগ্য কোনো গবেষণা হয় না উল্লেখ করে এই বিশেষজ্ঞ বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে এ বিষয়ে তেমন কোনে গবেষণা হয়না। সরকারকে এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া দরকার।

অর্থসূচক/মেহেদী/শাহীন

এই বিভাগের আরো সংবাদ