সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় প্রাধান্য পাচ্ছে তথ্যপ্রযুক্তি
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় প্রাধান্য পাচ্ছে তথ্যপ্রযুক্তি

সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নে তথ্যপ্রযুক্তি খাতকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দিয়ে কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত সেমিনারে বক্তারা। ছবি মহুবার রহমান।

রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত সেমিনারে বক্তারা। ছবি মহুবার রহমান।

সপ্তম পঞ্চমবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নে তথ্য প্রযুক্তির মাধ্যমে প্রবৃদ্ধি তরান্বিতকরণ ও জনগণের ক্ষমতায়ন শীর্ষক দিনব্যাপী সেমিনারের আয়োজন করে সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ।

মন্ত্রী বলেন, আইসিটি খাতে আমাদের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। কারণ বর্তমানে পৃথিবীতে যতগুলো শিল্পখাত রয়েছে তার মধ্যে এ খাতটি সবচেয়ে দীর্ঘমেয়াদী ও টেকসই।

তিনি বলেন, বাংলাদেশে তৈরি পোশাক শিল্পের পর যে শিল্প খাত থেকে সবচেয়ে বেশি রপ্তানি আয় সম্ভব তা হলো তথ্যপ্রযুক্তি খাত। কারণ এটির বাজার বিশ্বব্যাপী। সে হিসেবে বলা যায়, এটি একটি হাজার বছরের ইন্ডাস্ট্রি। তবে এখানে যত বেশি লেগে থাকা যাবে, তত বেশি সফলতা অর্জন হবে। এর মাধ্যমে ২০৩০ সালের মধ্যে এই সেক্টরের রপ্তানি আয় কয়েক বিলিয়ন ডলারে পৌঁছানো সম্ভব বলেও মন্তব্য করেন তিনি।

মুস্তফা কামাল বলেন, একটি গবেষণা বলছে, বর্তমানে বিশ্ব অর্থনীতির মোট আকার ৬৮ ট্রিলিয়ন ডলার। যার মধ্যে আইসিটি খাতেই রয়েছে ৩ ট্রিলিয়ন ডলার। অদূর ভবিষ্যতে এই সেক্টর থেকে ২৫ ট্রিলিয়ন ডলার আয়ের সম্ভাবনা তৈরি হবে। সুতরাং এখান থেকে আমাদের সুবিধা গ্রহণের সুযোগ রয়েছে।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, বর্তমান সরকার দেশের উন্নয়নের যে রূপকল্প দিয়েছে যা বস্তবায়ন নির্ভর করছে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার সফল বাস্তবায়নের উপর। এ জন্য তথ্যপ্রযুক্তি খাতকে এগিয়ে নিতে আইসিটি ডিভিশন ৬টি বিষয়কে সামনে রেখে কাজ করছে। এগুলো হলো- ই-গভার্নেন্স ও ই-জুডিশিয়ারি, হাই-টেক পার্ক ও আইটি ইনফ্রাকট্রাকচার, ইনোভেটিভ প্রোডাক্ট, আইসিটি ইন এডুকেশন, হেল্থ এন্ড এগ্রিকালচার, প্রোমশন অব আইটি ইন্ডাস্ট্রী এন্ড এক্সপোর্ট, হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট এন্ড এমপ্লোয়িমেন্ট।

আইসিটি সচিব শ্যাম সুন্দর শিকদারের সভাপতিত্বে সেমিনারে বেসিস সভাপতি শামীম আহসানসহ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থসূচক/শাফায়াত/শাহীন

এই বিভাগের আরো সংবাদ