লন্ডনের প্রথম মুসলমান মেয়র সাদিক খান
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

লন্ডনের প্রথম মুসলমান মেয়র সাদিক খান

যুক্তরাজ্যের প্রধান বিরোধী দল লেবার পার্টির নেতা সাদিক খান লন্ডনের নতুন মেয়র নির্বাচিত হয়েছেন। প্রথম মুসলমান হিসেবে লন্ডনের মেয়র পদে শপথ নেবেন তিনি। শুধু লন্ডনেরই নয়; ইউরোপের কোনো রাজধানী শহরের প্রথম মুসলিম মেয়র সাদিক খান।

প্রতিদ্বন্দ্বী প্রার্থী কনজারভেটিভ পার্টির জ্যাক গোল্ডস্মিথের চেয়ে প্রায় ১৩ শতাংশ ভোট বেশি পেয়ে লন্ডনের মেয়র নির্বাচিত হয়েছেন পাকিস্তান বংশোদ্ভূত লেবার পার্টির এই নেতা। সাদিক খানের বাবা বাস ড্রাইভার ছিলেন। পাকিস্তান থেকে অভিবাসী হিসেবে ব্রিটেনে পাড়ি জমান তিনি। লেবার পার্টির রাজনীতিতে যুক্ত হওয়ার আগে একজন মানবাধিকার আইনজীবী হিসেবে কাজ করেছেন সাদিক খান।

Sadik Khan2

লন্ডনের মেয়র পদে নির্বাচনী প্রচারণায় সাদিক খান।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, নির্বাচনী প্রচারণার সময় কনজারভেটিভ পার্টির পক্ষ থেকে সাদিক খানের মুসলমান পরিচয়কে সামনে এনে নেতিবাচক প্রচারণা চালানো হয়েছিল। সাদিক খানের সঙ্গে উগ্রপন্থীদের যোগাযোগ আছে বলেও প্রচারণা চালিয়েছিল কনজারভেটিভ পার্টি। কিন্তু ওসব নেতিবাচক প্রচারণার কোনো প্রভাব নির্বাচনে দেখা যায়নি।

এতে আরও বলা হয়েছে, নির্বাচনী প্রচারণার সময় কনজারভেটিভ পার্টির পক্ষ থেকে নেতিবাচক প্রচারণা চালালেও প্রতিপক্ষের কোনো নেতিবাচক বিষয় নিয়ে কথা বলেননি সাদিক খান। বরং নির্বাচনী প্রচারণার সময় নিজের কর্মসূচি এবং ইশতেহার জনগণের কাছে তুলে ধরেছেন তিনি।

স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে লন্ডনের মেয়র নির্বাচনে কোনো মুসলমান প্রার্থীর জয়কে বেশ তাৎপর্যপূর্ণ বলে উল্লেখ করা হয়েছে। লন্ডনের একটি বাংলা সাপ্তাহিকের সম্পাদক এমদাদুল ইসলাম চৌধুরী বলেন, সাদেক খানের জয় বেশ তাৎপর্যপূর্ণ। বহু সংস্কৃতির শহর হিসেবে লন্ডনের যে খ্যাতি আছে, এই বিজয় সেই খ্যাতিকে অনেক বেশি জোরালো করবে।

তিনি আরও বলেন, ধর্মীয় বিতর্কে না জড়িয়ে লন্ডনবাসীর জন্য কাজ করার এজেন্ডা তুলে ধরায় সাদিক খানকে অনেক এগিয়ে নিয়ে গেছে। লন্ডনের আবাসন সমস্যার সমাধান, পরিবহনের ভাড়া বৃদ্ধি না করা– এসব বিষয়ে পরিকল্পনার কথা জানিয়েছিলেন তিনি।

প্রসঙ্গত, ২০১৫ সালে লেবার পার্টির দায়িত্ব নেন জেরেমি করবিন। এক বছর পেরোনোর আগেই লন্ডনের মেয়র পদে লেবার পার্টির জয়কে জেরেমি করবিনের একটি বিজয় হিসেবে দেখা হচ্ছে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ