পাকিস্তানের কোচ হলেন মিকি আর্থার  
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

পাকিস্তানের কোচ হলেন মিকি আর্থার  

পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার মিকি আর্থার।

সংবাদ সম্মেলনে মিকি আর্থার। ছবি: ইএসপিএন ক্রিকইনফো

সংবাদ সম্মেলনে মিকি আর্থার। ছবি: ইএসপিএন ক্রিকইনফো

এশিয়া কাপ ও টি-২০ বিশ্বকাপে পাকিস্তানের ভয়াবহ ভরাডুবির পর প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ান  দেশটির কিংবদন্তি পেসার ওয়াকার ইউনুস। এরপরই পাকিস্তানের পরবর্তী কোচ কে হচ্ছেন তা নিয়ে শুরু হয় জল্পনা-কল্পনা। অবশেষে তাতে ইতি টানলেন মিকি আর্থার।

এর আগে ২০০৫-২০১০ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকা দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেন মিকি আর্থার। এরপর ২০১১-২০১৩ সাল পর্যন্ত অস্ট্রেলিয়া দলের কোচ ছিলেন তিনি।

মিকি আর্থারের অধীনেই দীর্ঘ ৪০ বছর পর ২০০৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জেতে দক্ষিণ আফ্রিকা। তার অধীনে টেস্টে প্রথম স্থান অধিকার করে প্রোটিয়ারা। আর অস্ট্রেলিয়া তার অধনে ১৯ টেস্ট খেলে জেতে ১০টিতে।

টি-২০ ফ্রাঞ্চাইজি ভিত্তিক দল জ্যামাইকা তালাওয়াহস, ঢাকা ডায়নামাইটস, করাচী কিংসেরও কোচের দায়িত্ব পালন করেছেন মিকি আর্থার।

ওয়াকার ইউনুসের পদত্যাগের পর ওয়াসিম আকরাম, রমিজ রাজা ও ফয়সাল মির্জাকে নিয়ে একটি প্যানেল গঠন করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তাদের ওপর বর্তায় কোচ অন্বেষণের দায়িত্ব।

পিসিবি এক বিজ্ঞপ্তিতে জানায়, ওই প্যানেল মোট চার জনের নাম প্রস্তাব করে। তার মধ্যে মিকি আর্থার ছিলেন। তবে বাকীদের নাম জানা যায়নি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সর্বশেষ বোর্ড সভায় এ বিষয় বিস্তারিত আলোচনা হয়। পরে পিসিবি চেয়ারম্যান বোর্ড পরিচালনা পর্ষদের সদস্যদের সঙ্গে ফোনে আলাপ করেন। এরপর মিকি আর্থারের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি পাকিস্তান দলের প্রধান কোচের দায়িত্ব নিতে সম্মতি জানিয়েছেন।

অর্থসূচক/ইএসপিএন/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ