সবচেয়ে উঁচু মিনারের মসজিদ হচ্ছে আলজেরিয়ায়
শুক্রবার, ২৯শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সবচেয়ে উঁচু মিনারের মসজিদ হচ্ছে আলজেরিয়ায়

আফ্রিকা মহাদেশের দ্বিতীয় বৃহত্তম দেশ আলজেরিয়ায় নির্মিত হচ্ছে বিশ্বের অন্যতম বড় মসজিদ। ডিজামা এল ডিজাজায়ের নামের এই মসজিদটিতে থাকছে বিশ্বের সবচেয়ে লম্বা মিনার।

ডিজামা এল ডিজাজায়ের নামের এই মসজিদটিতে থাকছে বিশ্বের সবচেয়ে লম্বা মিনার। ছবি: স্ট্রেইটস টাইমস

ডিজামা এল ডিজাজায়ের নামের এই মসজিদটিতে থাকছে বিশ্বের সবচেয়ে লম্বা মিনার। ছবি: স্ট্রেইটস টাইমস

শুধু তাই নয়, মসজিদটিতে ১০ লাখ বই সম্বলিত একটি লাইব্রেরী, একটি কোরআন শিক্ষার স্কুল এবং ইসলামী শিল্প ও ইতহাস সংরক্ষণের জন্য একটি জাদুঘরও থাকছে।

মসজিদটির ২০ হাজার স্কয়ার মিটার প্রার্থনার ঘরে একসঙ্গে ১ লাখ ২০ হাজার মানুষ নামায আদায় করতে পারবেন।

আজ শুক্রবার দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, মসজিদটি যে স্থানে নির্মাণ করা হচ্ছে, একসময় সে স্থানে ইসলামী জঙ্গিদের ঘাঁটি ছিল। ধারণা করা হচ্ছে, ভবিষ্যতে মসজিদটি পর্যটনের জন্য হটস্পটে পরিণত হবে।

১৯৯০ সালে উত্তর আফ্রিকার দেশটিতে সরকার ও ইসলামী জঙ্গিদের মধ্যে গৃহযুদ্ধ শুরু হয়। এ যুদ্ধে প্রায় ২ লাখ মানুষ মারা যায়। তার দুই দশক পরও আলজেরিয়ার বিভিন্ন অঞ্চলে সশস্ত্র জঙ্গি গোষ্ঠী সক্রিয় রয়েছে। সাম্প্রতিক সময়ে দেশটি জঙ্গি গোষ্ঠী আল কায়েদার হামলার শিকারও হয়েছে।

দেশটির গৃহায়ন মন্ত্রীর উপদেষ্টা আহমেদ মাদানি বলেন, চরমপন্থীদের একটি মন্দির হিসেবে ভবনটি নির্মাণ করা হচ্ছে- এ বলে অনেকে অভিযোগ তুলেছেন। কিন্তু আসলে এটি হবে চরমপন্থী বা জঙ্গিদের বিপরীতমুখী একটি স্থাপনা।

মসজিদটি নির্মাণ কাজের দায়িত্ব পালন করছে চীনের একটি কোম্পানি। ছবি: দ্য গার্ডিয়ান

মসজিদটি নির্মাণ কাজের দায়িত্ব পালন করছে চীনের একটি কোম্পানি। ছবি: দ্য গার্ডিয়ান

মসজিদটি নির্মাণ কাজের দায়িত্ব পালন করছে চীনের একটি কোম্পানি।

তিনি আরো বলেন, আধুনিক গুণগত মানসম্পন্ন মসজিদটির নির্মাণ কাজ ২০১৭ সালে সম্পন্ন হবে।

মাদানি জানান, আলজেরিয়া হর্তাকর্তাদের এই মেগা মসজিদটি নির্মাণের চিন্তা মাথায় আসে ১৯৬২ সালে। ওই বছরই ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা পায় দেশটি।

মাদানি বলেন, আবদেল আজিজ বুতেফ্লিকা দেশের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর ‘স্বপ্ন বাস্তবে রূপ পেতে শুরু করে’। মুসলিম শিল্প ও সংস্কৃতির পৃষ্ঠপোষক হিসেবে তার বিশেষ খ্যাতি রয়েছে।

১৯৯৯ সালের পর থেকে ক্ষমতায় রয়েছে আবদেল আজিজ বুতেফ্লিকা। গৃহযুদ্ধের অবসানে এই ৭৯ বছর বয়সী নেতার অগ্রণী ভূমিকা রয়েছে। তবে তার বিরুদ্ধে কর্তৃত্ববাদের অভিযোগ রয়েছে।

প্রসঙ্গত, তেলসমৃদ্ধ আলজেরিয়া ৩০ হাজারেরও বেশি মসজিদ রয়েছে।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ