আবারও টানা পতনে চীনের পুঁজিবাজার
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

আবারও টানা পতনে চীনের পুঁজিবাজার

আবারও পতনের দিকে যাচ্ছে চীনের পুঁজিবাজার। আজ শুক্রবার সাংহাই কম্পোজিট সূচক পড়েছে ২.৮ শতাংশ। আর হংকংয়ের বাজারে হ্যাংসেং সূচক পড়েছে আরও ১.৭ শতাংশীয় পয়েন্ট।

এ নিয়ে টানা পঞ্চম দিনের মতো এ বাজার পতনের মধ্য দিয়ে দিন পার করেছে।

ছবিটি বিবিসি থেকে নেওয়া

ছবিটি বিবিসি থেকে নেওয়া

বিবিসি এক খবরে জানিয়েছে, চীনা কয়লা ও লোহ খাতের কোম্পানির শেয়ারদর হঠাৎ পড়ে যাওয়ার তার প্রভাব পড়েছে বাজারে। আজ সানজি কয়লা ৬ শতাংশ দর কমে বিক্রি হয়েছে। অন্যদিকে উয়ান লোহ ও স্টিলের দাম পড়েছে প্রায় ৫ শতাংশ।

বিশেষজ্ঞরা বলছেন, চীনের বাজারে বিনিয়োগকারী শুধু এ দুই খাতের দরপতন নিয়ে চিন্তামগ্ন ছিলেন না; আজ শুক্রবার বিকেলে যুক্তরাষ্ট্রের শ্রমবাজারের যে হালহকিকত প্রকাশের কথা রয়েছে সেটা নিয়ে তারা সতর্ক অবস্থানে ছিলেন। ফলে সামগ্রিকভাবে বাজার পড়েছে।

এদিকে সরকারি ছুটির কারণে জাপানের বাজার আগামী ৩ দিন বন্ধ থাকবে। তার আগে আজ এ সপ্তাহের শেষ কার্যদিবসে নিক্কেই সূচক পড়েছে ০.৩ শতাংশীয় পয়েন্ট। আজ বাজারে এয়ারব্যাগ প্রস্তুতকারক কোম্পানি তাকাতার শেয়ারদর উল্লেখ্যযোগ্যভাবে কমে যায়। এদিন কোম্পানির শেয়ার ৮.৬ শতাংশ দর হারায়।

তবে অস্ট্রেলিয়ার বাজার ছিল মোটামুটি অবস্থানে। গতদিনের লোকসান কিছুটা তুলে নিয়ে এদিন এসঅ্যান্ডপি এএসএক্স ২০০ সূচক ০.২৫ শতাংশ বেড়ে লেনদেন শেষ করে।

দক্ষিণ কোরিয়ার বাজার এদিন বন্ধ ছিল।

এই বিভাগের আরো সংবাদ