‘উন্নয়নের মূল ভিত্তি অভ্যন্তরীণ সম্পদ আহরণ’
today-news
brac-epl
প্রচ্ছদ » অর্থনীতি

‘উন্নয়নের মূল ভিত্তি অভ্যন্তরীণ সম্পদ আহরণ’

দেশের উন্নয়নে অভ্যন্তরীণ সম্পদ আহরণকে গুরুত্ব দিতে হবে উল্লেখ করে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেছেন, উন্নয়নের মূল ভিত্তি হচ্ছে অভ্যন্তরীণ সম্পদ। এটাকে উন্নয়নের অক্সিজেনও বলা যায়।

আজ মঙ্গলবার রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবনে মূল্য সংযোজন কর (ভ্যাট) ও সম্পূরক শুল্ক আইন-২০১২ বাস্তবায়ন এবং অটোমেশন বিষয়ে উদ্বুদ্ধকরণ ও প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

NBR VATরাজস্ব বোর্ডের চেয়ারম্যান বলেন, মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি) থেকে এখন সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলে (এসডিজি) যাচ্ছি আমরা। এক্ষেত্রে আমরা অভ্যন্তরীণ সম্পদ আহরণকে গুরুত্ব দিচ্ছি।

নতুন মূসক আইন বিষয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, সংসদের নির্দেশনার আলোকে আমরা নতুন মূসক আইন বাস্তবায়ন করছি। আগামী ১ জুলাই থেকে এ আইন বাস্তবায়ন করা হবে।

কর্মশালায় অংশগ্রহনকারী কর্মকর্তাদের উদ্দেশ্যে নজিবুর বলেন, এই কর্মশালা আমাদের লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ভুল শিক্ষাকে এখান থেকে বদলে ফেলার সুযোগ আছে।

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি)  ব্যরিস্টার জাহাঙ্গীর হোসেন, এনবিআরের সদস্য (মূসক  নিরীক্ষা ও গোয়েন্দা) এবং ভ্যাট অনলাইনের প্রকল্প পরিচালক মো. রেজাউল হাসান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বৃহৎ করদাতা ইউনিটের কমিশনার শাহনাজ পারভীন।

অর্থসূচক/মেহেদী/এসএম

এই বিভাগের আরো সংবাদ