অবশেষে বাজারে হাসি
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

অবশেষে বাজারে হাসি

DSE-CSE-Logo

ডিএসই ও সিএসই লোগো

টানা ১০ দিনের পতন শেষে মঙ্গলবার ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। আজ যেন বিনিয়োগকারীদের মুখে হাসি ফুটেছে। এদিন উভয় স্টক এক্সচেঞ্জে মূল্য সূচকের ব্যাপক উত্থানে লেনদেন শুরু হয়েছে। লেনদেনেও রয়েছে ঊর্ধ্বগতি।

বিশ্লেষকদের মতে, পুঁজিবাজারে ব্যাংকের বাড়তি বিনিয়োগ তথা ওভার এক্সপোজার (Over Exposure) নিয়ে ব্যাংকগুলোর মধ্যে এক ধরনের হতাশা ছিল; যা সমাধান করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে পুঁজিবাজারে আবার স্বস্তি ফিরে এসেছে।

জানা গেছে, কেস টু কেস ভিত্তিতে পুঁজিবাজারে ব্যাংকের বাড়তি বিনিয়োগ তথা ওভার এক্সপোজার (Over Exposure) সমস্যার সমাধান করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। এ লক্ষ্যে সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে সমাধান চেয়ে বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদন করতে বলা হয়েছে।

এ পদ্ধতিতে সংশ্লিষ্ট সব ব্যাংকের ওভার এক্সপোজার সমস্যার সমাধান করা হবে। কোনো ব্যাংককেই শেয়ার বিক্রি করে এক্সপোজার সমন্বয় করতে হবে না।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১০৮ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এই সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৬৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ২২৭টি কোম্পানির। আর দর কমেছে ১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।

লেনদেনের প্রথম ঘণ্টায় ডিএসইর প্রধান বা ডিএসইএক্স সূচক ৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ২৪৪ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৬  পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৬ পয়েন্টে। আর ডিএস৩০  সূচক  ৩২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৬৩১ পয়েন্টে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে। এই সময়ে সিএসই সার্বিক সূচক ১৭০পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৯৯০ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ১৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির।

অর্থসূচক/এসএ/

 

এই বিভাগের আরো সংবাদ