১০ দিনের পতনে ডিএসইএক্স ৪১৭১ পয়েন্টে
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

১০ দিনের পতনে ডিএসইএক্স ৪১৭১ পয়েন্টে

Price-Fall-2

পুঁজিবাজারে দরপতন

ধারাবাহিক দরপতনে প্রতিদিনই মূল্য সূচক সর্বনিম্ন অবস্থানে নেমে যাচ্ছে। আজ সোমবারও মূল্য সূচকের বড় পতনেই লেনদেন শেষ হয়েছে। আর এই ১০ দিনের ধারাবাহিক পতনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স নেমে গেছে ৪ হাজার ১৭১ পয়েন্টে। আজ ডিএসইএক্স সূচক কমেছে ২৪ পয়েন্ট।

উল্লেখ্য, গত মাসের ১৭ তারিখ থেকে পুঁজিবাজারে দরপতন শুরু হয়। ওইদিন ডিএসইএক্স সূচকের অবস্থান ছিল ৪ হাজার ৩৯৩ পয়েন্টে। এর দুই দিন পর ২০ এপ্রিল সূচকের সামান্য উত্থান হলেও পরের সাত দিনে বড় দরপতনে লেনদেন শেষ হয় পুঁজিবাজারে।

তবে সূচক পতন হলেও প্রতিদিনই লেনদেন একটু একটু করে বাড়ছে। আজ সোমবারও  ডিএসইতে  লেনদেনের পরিমাণ বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়,  এদিন ডিএসইতে ৪৬১ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় প্রায়  ১৮ কোটি ৯৪ লাখ টাকা বা ৪ শতাংশ বেশি। গত বৃহস্পতিবার এ বাজারে লেনদেন হয়েছিল ৪৪২ কোটি ২২ লাখ টাকা।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ২০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির শেয়ার দর।

এদিকে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার  ২০ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার  ৫৯৯ পয়েন্টে।

সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৮৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২ হাজার  ৮২৯ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৫টির, কমেছে ১৩৬টির  এবং অপরিবর্তিত রয়েছে ২১টির।

অর্থসূচক/এসএ/

 

এই বিভাগের আরো সংবাদ