কুয়েতের সঙ্গে বিনিয়োগ চুক্তির খসড়া অনুমোদন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কুয়েতের সঙ্গে বিনিয়োগ চুক্তির খসড়া অনুমোদন

বাংলাদেশ ও কুয়েতের শিল্পোদ্যোক্তাদের বিনিয়োগ ও ভিসা–সুবিধা দেওয়ার লক্ষ্যে দুই দেশের মধ্যে বিনিয়োগ চুক্তির খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আজ সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে কুয়েতের সঙ্গে সরকারি পর্যায়ে বিনিয়োগের এ চুক্তির খসড়ায় অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।Cabinet meeting

তিনি আরও জানান, আজকের সভায় অনুমোদন দেওয়া খসড়া চুক্তির বাস্তবায়ন হলে কুয়েত পেট্রোলিয়াম কর্পোরেশন বাংলাদেশে সরাসরি বিনিয়োগ করতে পারবে।

সংবাদ ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, আজকের বৈঠকে রেলওয়ের সম্পত্তি (অবৈধ দখল উদ্ধার) আইন ২০১৬-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন হয়েছে। সামরিক শাসন আমলের ওই আইনটি বাংলায় অনুবাদ করাসহ সামান্য পরিবর্তন করা হয়েছে।

তিনি জানান, বিদ্যমান ওই আইনে রেলওয়ের সম্পত্তি চুরি বা অবৈধ দখল করলে অনধিক সাত বছর জেল বা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রয়েছে। এছাড়া এ ধরনের অপরাধ সংগঠনে সহযোগিতাকারী ব্যক্তিদের পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড ও জরিমানা করা হবে।

সচিব জানান, ১৯৯৪ সালের কোম্পানি আইনের ২ নম্বর তফসিলে উল্লেখিত বিভিন্ন ফিস পুনঃনির্ধারণ করা হয়েছে। সেক্ষেত্রে বিভিন্ন ধরনের নিবন্ধন ফি, সংঘ স্মারক ফি, নথিপত্র পরিদর্শন ফি, অনুলিপি পাওয়ার ফিসহ অন্যান্য ফি প্রায় দ্বিগুণ করা হয়েছে। এছাড়া বৈঠকে জ্বালানি সহায়তা (বিদ্যুৎ) সংক্রান্ত সার্ক ফ্রেমওয়ার্ক–সংক্রান্ত চুক্তি অনুসমর্থনের প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। ফলে সার্কভুক্ত দেশগুলোর বিদ্যুৎ গ্রিডে বাংলাদেশ যুক্ত হতে পারবে।

আসন্ন পবিত্র রমজান মাসে সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিসের সময়সূচি সকাল ৯টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত করতে মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন মোহাম্মদ শফিউল আলম।

অর্থসূচক/পিএ/এমই/

এই বিভাগের আরো সংবাদ