কিশোরগঞ্জের ৫ মানবতাবিরোধী অপরাধীর রায় মঙ্গলবার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কিশোরগঞ্জের ৫ মানবতাবিরোধী অপরাধীর রায় মঙ্গলবার

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আগামীকাল মঙ্গলবার একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় ৫ জনের বিরুদ্ধে রায় ঘোষণা করা হবে। বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল আজ সোমবার রায় ঘোষণার জন্য এই তারিখ ধার্য করেন।

রায়ের অপেক্ষায় থাকা অপরাধীরা হলো- কিশোরগঞ্জের শামসুদ্দিন আহমেদ (৬০) ও তার ভাই নাসির উদ্দিন আহমেদ (৬২), গাজী আবদুল মান্নান (৮৮), হাফিজউদ্দিন (৬৬) ও আজহারুল ইসলাম (৬০)। তাদের মধ্যে শামসুদ্দিন আহমেদ কারাগারে আটক আছেন। অন্য চারজন পলাতক।

গত ১১ এপ্রিল এই পাঁচজনের বিরুদ্ধে মামলার কার্যক্রম শেষে রায় ঘোষণা অপেক্ষমাণ রাখে ট্রাইব্যুনাল।

ফাইল ছবি

ফাইল ছবি

মামলার সংক্ষিপ্ত বিবরণী থেকে জানা গেছে, একাত্তরের ২৭ অক্টোবর করিমগঞ্জের আয়লা গ্রামে নাসির উদ্দিন ও শামসুদ্দিনের নেতৃত্বে রাজাকার বাহিনী আবদুল বারেক, মো. হাবিবুল্লাহ, শেখ চান্দু মিয়া, শেখ মালেক, আফতাব উদ্দিন, সিরাজ উদ্দিন, আবদুল জব্বার ও আবদুল মজিদকে গুলি করে হত্যা করে।

১৯৭১ সালের ১১ নভেম্বর নাসিরের নেতৃত্বে রাজাকাররা আয়লা গ্রামে লুণ্ঠন ও নির্যাতন চালায়। মিয়া হোসেনকে হত্যা করে।

একই বছরের ৭ সেপ্টেম্বর রামনগর গ্রামে শামসুদ্দিনের নেতৃত্বে তার সহপাঠী পরেশ চন্দ্র সরকারকে আটকের পর নির্যাতন ও হত্যা করে রাজাকাররা। এরপর ২৬ সেপ্টেম্বর কলাতলী গ্রামে নাসির উদ্দিন ও শামসুদ্দিনের নেতৃত্বে আবদুল গফুরকে অপহরণের পর নির্যাতন করে রাজাকাররা। খুদির জঙ্গল সেতুর কাছে তাকে হত্যা করা হয়।

অর্থসূচক/পিএ/এমই/

এই বিভাগের আরো সংবাদ