'উন্নয়নের সুফল পেতে শ্রমিকদের ন্যায্য মজুরি দিতে হবে'
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

‘উন্নয়নের সুফল পেতে শ্রমিকদের ন্যায্য মজুরি দিতে হবে’

উন্নয়নের অগ্রগতির সুফল ঘরে ঘরে পৌঁছাতে হলে বৈষম্যের অবসান ঘটিয়ে মালিকপক্ষকে শ্রমিকদের পাওনা ন্যায্য মজুরি দিতে হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

আজ রোববার রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশনে অ্যাসোসিয়েশন অফ ট্রেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজিস্ট আয়োজিত বস্ত্র প্রকৌশলীদের কনভেনশনে এ কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, শ্রমিকদের পাওনা ন্যায্য মজুরি আদায়ে প্রয়োজনে সরকারের পক্ষ থেকে শ্রমিকদের পক্ষে অবস্থান নেওয়া হবে। শ্রমিক কাঁদবে, আর মালিক হাসবে- এই অবস্থা চলতে থাকলে উন্নয়ন আসবে না। শ্রমিক-কর্মচারীর সঙ্গে মালিকের সুসম্পর্ক থাকতে হবে। এটার জন্য প্রথম শর্ত প্রথাসিদ্ধ নিয়োগ পদ্ধতি।

পোশাক ও বস্ত্র খাত, খাদ্য উৎপাদনকারী, প্রবাসী কর্মচারীদের রেমিটেন্স- এই তিনটি বড় খুটির জন্য দেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করেন হাসানুল হক ইনু। তিনি বলেন, দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আপনাদেরও (বস্ত্র প্রকৌশলী) পরিশ্রমের সঙ্গে উন্নয়নে সামিল হতে হবে।

তিনি আরও বলেন, অর্থনীতিকে গতিশীল করতে ভূমিকা রাখা বস্ত্র খাতে যারা বিনিয়োগকারীরেদ বিভিন্ন ধরনের ব্যবসায়িক সুযোগ সুবিধা দেওয়া উচিত।

ট্রেক্সটাইল ইঞ্জিনিয়ার কনভেনশনে আরও উপস্থিত ছিলেন বিকেএমইর পরিচালক এম.আই. সিদ্দিকি সেলিম মাহবুব, জয়যাত্রা ফাউন্ডেশনের পরিচালক হেলেনা জাহাঙ্গীর, বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টসের ম্যানেজিং ডিরেক্টর সাদিয়া ইসলাম মৌ প্রমুখ।

অর্থসূচক/মাইদুল/এমই/

এই বিভাগের আরো সংবাদ