আন্দোলনরত নার্সদের দাবি মেনে নিল সরকার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আন্দোলনরত নার্সদের দাবি মেনে নিল সরকার

পিএসসির পরীক্ষা পদ্ধতি বাতিল করে জেষ্ঠ্যতার ভিত্তিতে নিয়োগের দাবিতে আন্দোলনরত নার্সদের দাবি মেনে নিয়েছে সরকার। আজ রোববার মহান মে দিবসে তাদের দাবি মেনে নেওয়ার কথা জানিয়েছে সরকার।

বেলা ১১টার দিকে তাদের দাবি মেনে নেওয়ার খবর জাতীয় প্রেসক্লাব চত্বরে পৌঁছায়। এসময় সেখানে উপস্থিত নার্সরা আনন্দে ফেটে পড়ে। একে অন্যকে পানি পান করিয়ে অনশন ভঙ্গ করান তারা। পরে আন্দোলনকারী এবং প্রেসক্লাবের ভেতরে-বাইরে যারা ছিলেন সবাইকে মিষ্টিমুখ করান নার্সরা।

Nurse

পিএসসি নার্স নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল করে ব্যাচ, মেধা ও জেষ্ঠ্যতার ভিত্তিতে নিয়োগের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে নার্সদের অবস্থান ধর্মঘট। ছবি: মহুবার রহমান

দাবি মেনে নেওয়ার খবর নিশ্চিত করে বেকার নার্সেস অ্যাসোসিয়েশেনের সহ-সভাপতি মুকুল হোসেন বলেন, অবশেষে আমাদের আন্দোলন সফল হলো। দীর্ঘ প্রতীক্ষার পর সরকার আমাদের দাবি মেনে নিয়েছে।

সংশ্লিষ্ঠ সূত্রে জানা গেছে, পিএসসির পরীক্ষা পদ্ধতি বাতিল করে নিয়মিত নার্সদের মধ্য থেকে হাসপাতালে নিয়োগের দাবিতে প্রায় তিন মাস ধরে আন্দোলন করে আসছেন বেকার নার্সরা। প্রায় একমাস ধরে প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন তারা। সেইসঙ্গে গত তিন দিন ধরে অনশন কর্মসূচিও পালন করছেন আন্দোলনরত নার্সরা। অবশেষে দাবি আদায়ে সফল হয়েছেন তারা।

সূত্র আরও জানায়, স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছিল, সংবাদ সম্মেলন, রাজপথে অনির্দিষ্টকালের অবস্থান, বিক্ষোভ সমাবেশ, স্বাস্থ্য মন্ত্রণালয় ও সেবা পরিদপ্তরে স্মারকলিপি পেশ, মশাল মিছিল, কফিন মিছিল, এমনকি আমরণ অনশন করলেও নার্সদের দাবি মেনে নেওয়া সম্ভব নয়।

এমনকি মন্ত্রণালয়ের পক্ষে এ বিষয়ে কিছু করা সম্ভব নয় বলে স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমও।

আন্দোলনকালে শাহবাগে পুলিশের হাতে নির্যাতনের শিকার হয়েছিলেন বেকার নার্সরা। তাদের পক্ষে মাঠে নামার অপরাধে নার্স নেত্রী ইসমত আরাকে ঢাকার বাইরে বদলির ঘটনাও ঘটে। এর মধ্যে অবশেষে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে নার্সদের আন্দোলন আলোর মুখ দেখল।

অর্থসূচক/এসবি/এমই/

এই বিভাগের আরো সংবাদ