স্পেনে ৬০০ কেজি প্রাচীন মুদ্রা উদ্ধার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

স্পেনে ৬০০ কেজি প্রাচীন মুদ্রা উদ্ধার

স্পেনের দক্ষিণাঞ্চলে পানির লাইন সংস্কার করার সময় ৬০০ কেজি প্রাচীন রোমান মুদ্রা উদ্ধার করেছে নির্মাণ শ্রমিকরা।

স্পেনের দক্ষিণাঞ্চলে পানির লাইন সংস্কার করার সময় ৬০০ কেজি প্রাচীন রোমান মুদ্রা উদ্ধার করেছে নির্মাণ শ্রমিকরা। ছবি: এবিসি নিউজ

স্পেনের দক্ষিণাঞ্চলে পানির লাইন সংস্কার করার সময় ৬০০ কেজি প্রাচীন রোমান মুদ্রা উদ্ধার করেছে নির্মাণ শ্রমিকরা। ছবি: এবিসি নিউজ

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে আজ শুক্রবার এবিসি নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

উদ্ধারের পর মুদ্রাগুলো সেভিলির প্রত্নতত্ব জাদুঘরে রাখা হয়েছে। সেখানে সেগুলো দেখাশোনা করছেন ওই জাদুঘরে প্রধান আনা নাভারো। তিনি বলেন, এটি একক সংগ্রহ। এরকম সংগ্রহ আর নেই।

মুদ্রাগুলো তৃতীয় শতকের শেষ ও চতুর্থ শতকের প্রথম দিকের। ব্রোঞ্জের মুদ্রাগুলো সেভিলির নিকট তমারেস শহর থেকে উদ্ধার করা হয়। ১৯টি রোমান জারে সেগুলো পাওয়া যায়।

সেগুলোর মূল্যমান সম্পর্কে নাভারো বলেন, ব্রোঞ্জের মুদ্রাগুলোর আনুমানিক মূল্যমান হতে পারে ‘কয়েক মিলিয়ন ইউরো’।

প্রতিবেদনে বলা হয়, মুদ্রাগুলোতে সম্রাট ম্যাক্সিমিয়ান ও কন্সটানটাইন এর আমলের স্ট্যাম্প খোদাই করা ছিল। এ মুদ্রাগুলো সচরাচর মুদ্রিত হতো না। ধারণা করা হচ্ছে, সেনাবাহিনী ও বিশিষ্ট নাগরিকদের সম্মানার্থে বা তাদের পুরস্কৃত করতে এরকম মুদ্রা প্রদান করা হতো।

নাভারো বলেন, এগুলোর অর্থনৈতিক মূল্য কত? তা বলা আমার পক্ষে সম্ভব নয়। কারণ, মুদ্রাগুলোর একটি ঐতিহাসিক মূল্য রয়েছে। যা গণনা করা যায় না।

স্থানীয় কর্মকর্তারা পানির লাইনে সংস্কার কাজ স্থগিত ঘোষণা করেছেন। সেইসঙ্গে তারা ওই স্থানে প্রত্নতাত্ত্বিক খননের পরিকল্পনা করছেন।

প্রতিবেদনে আরো বলা হয়, ২১৮ খিস্ট পূর্বাব্দে ইবেরিয়ান উপদ্বীপ দখল করে রোমানরা। ৫ম শতাব্দীর শুরু পর্যন্ত তারা সেখানে শাসন ক্ষমতা বজায় রাখে। ভিজিগোথরা তাদের উচ্ছেদ করে।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ