ডিএসইতে সূচকের সঙ্গে কমেছে লেনদেন
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

ডিএসইতে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচক কমেছে। সেইসঙ্গে কমেছে লেনদেনও। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ৯ দশমিক ০৯ শতাংশ। ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আগের সপ্তাহের চেয়ে সদ্য সমাপ্ত সপ্তাহে ১৭৫ কোটি ৬৭ লাখ টাকার লেনদেন কমেছে ডিএসইতে। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৭৫৭ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৩৩ কোটি ২ টাকার শেয়ার।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯২ দশমিক ৮৩ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৪৪ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৫ দশমিক ০৯ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে দশমিক ৬৪ শতাংশ।

এদিকে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ৩ দশমিক ৩৩ শতাংশ বা ১৪৪ দশমিক ৬৪ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএস৩০ সূচক কমেছে ৩ দশমিক ২৩ শতাংশ বা ৫৩ দশমিক ৮১ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ৩ দশমিক ১০ শতাংশ বা ৩২ দশমিক ৭৯ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৬টি কোম্পানির। আর দর কমেছে ২৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির। আর লেনদেন হয়নি ৫টি কোম্পানির শেয়ার।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১১০ কোটি ৫১ লাখ টাকার শেয়ার। প্রধান সূচক কমেছে ৩ দশমিক ৪৬ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৭৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪১টি কোম্পানির। আর দর কমেছে ২২০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির।

অর্থসূচক/মাহমুদ/এমই/

এই বিভাগের আরো সংবাদ