এবারে বাজেটে শিক্ষা ও স্বাস্থ্য খাত সর্বোচ্চ গুরুত্ব পাবে: অর্থমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

এবারে বাজেটে শিক্ষা ও স্বাস্থ্য খাত সর্বোচ্চ গুরুত্ব পাবে: অর্থমন্ত্রী

আগামী ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে শিক্ষা ও স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আজ বৃহস্পতিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পরামর্শক কমিটির ৩৭তম সভায় অর্থমন্ত্রী এ কথা বলেন।

বক্তব্য দিচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ছবি মহুবার রহমান।

বক্তব্য দিচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ছবি মহুবার রহমান।

তিনি বলেন, প্রতি বছরই বাজেটে এ দুই খাতকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার কথা বলা হয়। কিন্তু তা সবসময় বাস্তবায়ন হয় না। এবারের বাজেটে এ দুই খাত সর্বোচ্চ গুরুত্ব পাবে।

“তবে এর পাশাপাশি অন্যবারের মতো পরিবহন ও এনার্জি খাতকেও গুরুত্ব দেওয়া হবে।”

অর্থমন্ত্রী বলেন, এবারের বাজেটে শিক্ষা ও স্বাস্থ্য খাতে ভালো ধরনের বরাদ্দ দিতে চাই। এবার কিছুটা হয়তো মুখরক্ষা করতে পারবো। এখন পর্যন্ত পরিবহণ ও এনার্জি খাতে সবচেয়ে বেশি বরাদ্দ পাচ্ছে।

২০১৮ সালের মধ্যে সারাদেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবারহ করা যাবে উল্লেখ করে মুহিত বলেন,  আমি মোটামুটিভাবে সার্টেন ২০১৮ সালে আনডিসটার্বড পাওয়ার সাপ্লাই হবে। কারণ বিদ্যুৎ ছাড়া উন্নয়নের কোনো পথ নেই। এনার্জি ইজ অনেস্টলি ক্যাপাসিটি টু ওয়ার্ক।

নতুন ভ্যাট আইন সম্পর্কে তিনি বলেন, ভ্যাট নতুন কর। তাই প্রতিনিয়ত এটি বিবর্তিত হচ্ছে। আপাতত আমরা এটি সব ক্ষেত্রেই ১৫ শতাংশ রাখছি।

তিনি আরও বলেন, একসময় বৈদেশিক সাহায্য দিয়ে আমাদের ডেভেলপমেন্ট বাজেট হতো। কিন্তু সেই অবস্থার এখন পরিবর্তন হয়েছে। বাজেটে বৈদেশিকার সাহায্যের নির্ভরতা অনেক কমে গেছে। এজন্য উই আর প্রাউড।

অর্থসূচক/মাইদুল/শাহীন

এই বিভাগের আরো সংবাদ