সুন্দরবনের চাঁদপাই রেঞ্জে বিশেষ সতর্কতা জারি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সুন্দরবনের চাঁদপাই রেঞ্জে বিশেষ সতর্কতা জারি

এক মাসের মধ্যে ৪ বার আগুন লাগার ঘটনা ঘটেছে দেশের একমাত্র ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনে। একের পর এক অগ্নিকাণ্ডের ঘটনায় নড়েচড়ে বসেছে বনবিভাগ। গতকাল বুধবার বিকেলে আগুন লাগার পর সুন্দরবনের চাঁদপাই রেঞ্জে ‘বিশেষ সতর্কতা’ জারি করা হয়েছে।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) জহির উদ্দিন আহম্মেদ জানান, নিরাপত্তার স্বার্থে আজ বৃহস্পতিবার থেকে সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জ এলাকায় সব ধরনের পাশ-পারমিট বন্ধ ঘোষণা করা হয়েছে।

তিনি বলেন, বারবার আগুনের ঘটনায় বন বিভাগের পক্ষ থেকে চাঁদপাই রেঞ্জে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া চাঁদপাই রেঞ্জের অন্তর্গত সব এলাকায় জেলে, বাওয়ালী, মৌয়াল এবং সাধারণ মানুষের প্রবেশাধিকার সংরক্ষিত করা হয়েছে।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই বিশেষ সতর্কতা জারি থাকবে বলে জানিয়েছেন বনবিভাগের এই কর্মকর্তা।

Shundorban

সুন্দরবনে পর্যটক।

বার বার সুন্দরবনে অগ্নিকাণ্ডের বিষয়ে তিনি বলেন, এর আগে আগুন লাগার ঘটনায় স্থানীয় ১১ চোরাকারবারীর বিরুদ্ধে দুটি মামলা দায়ের করেছে বনবিভাগ। এজন্য তারা পরিকল্পিতভাবে আবারও বনে অগ্নিসংযোগ করেছে বলে ধারণা করা হচ্ছে। সুন্দরবনকে ধ্বংস করতে চক্রটি একের পর এক নাশকতা চালাচ্ছে।

গত ১ মাসের মধ্যে চতুর্থবারের মতো আগুন লেগেছে সুন্দরবনে। গতকাল সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের পাশে ২৫ নম্বর কম্পার্টমেন্টের তুলাতলা এলাকায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সারারাত চেষ্টার পরও আগুন নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি।

আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে বনবিভাগের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, বাতাসের তীব্রতা ও পানি সংকটের কারণে বনের আগুন পুরোপুরি নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি।

বাগেরহাট ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মো. মানিকুজ্জামান জানান, ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট (বাগেরহাট, শরণখোলা ও মোড়েলগঞ্জ) গতকাল সন্ধ্যা ৭টার দিকে ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর কাজ শুরু করে। বনবিভাগ ও স্থানীয়দের সহায়তায় আমাদের কর্মীরা রাত ৩টা পর্যন্ত ফায়ার লাইন তৈরি করে আগুন নেভানোর চেষ্টা চালান। তাতে আগুনের মাত্রা কিছুটা কমে আসলে পুরোপুরি নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি। আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে না আসায় আজ বৃহস্পতিবার সকাল ৬টা থেকে আবারও কাজে নেমেছে ফায়ার সার্ভিস কর্মীরা।

এদিকে আগুন লাগার ঘটনা তদন্তে সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. বেলায়েত হোসেনকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি করা হয়েছে।  এই কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, গত ২৮ মার্চ সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের নাংলি ফরেস্ট ক্যাম্পের কাছে আগুন লাগার ঘটনা ঘটে। সে সময় তেমন কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছিল বন কর্তৃপক্ষ। এরপর ১৩ এপ্রিল চাঁদপাই রেঞ্জের নাংলি ফরেস্ট ক্যাম্পের কাছে আব্দুল্লাহ ছিলায় আগুন ধরে। ওই ঘটনায় গত ১৭ এপ্রিল মামলা দায়ের করে বন বিভাগ। এতে ৬ জনকে আসামি করা হয়েছে। মামলা করার পরদিন ১৮ এপ্রিল সকালে একই এলাকায় দুর্বৃত্তরা আগুন দিয়েছিল বলে অভিযোগ করেছেন বন বিভাগের কর্মকর্তারা।

অর্থসূচক/শিউলী/এমই/

এই বিভাগের আরো সংবাদ