১৭ ঘণ্টা ধরে জ্বলছে সুন্দরবন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

১৭ ঘণ্টা ধরে জ্বলছে সুন্দরবন

সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের তুলাতলী এলাকায় গতকাল বুধবার বিকেলে আগুন লাগে। সারারাত চেষ্টার পরও আগুন নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে বনবিভাগের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, বাতাসের তীব্রতা ও পানি সংকটের কারণে বনের আগুন পুরোপুরি নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি।

বনবিভাগের চাঁদপাই স্টেশন কর্মকর্তা গাজী মতিয়ার রহমান জানান, গতকাল বুধবার বিকেল সাড়ে ৪টার দিকে  সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের ২৫ নম্বার কম্পার্টমেন্টের তুলাতলা এলাকায় আগুনের সূত্রপাত হয়। আগুন লাগার পরই তা নিয়ন্ত্রণে কাজ শুরু করে বন বিভাগ। ১৭ ঘণ্টা পেরিয়ে গেলেও আগুন পুরোপুরি নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি।

Shundorban

সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে বনবিভাগ ও ফায়ার সার্ভিস কর্মীরা।

তিনি বলেন, এখন বিভিন্ন জায়গা থেকে আগুনের কুণ্ডলী ও ধোঁয়া দেখা যাচ্ছে। ধোঁয়া দেখামাত্র সেখানে কলসি ও বালতি দিয়ে পানি দেওয়া হচ্ছে। দুর্বৃত্তরা পরিকল্পিতভাবে বনে বিভিন্ন জায়গায় আগুন দিয়েছে। এতে আগুন নেভাতে বেগ পেতে হচ্ছে।

বাগেরহাট ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মো. মানিকুজ্জামান জানান, ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট (বাগেরহাট, শরণখোলা ও মোড়েলগঞ্জ) গতকাল সন্ধ্যা ৭টার দিকে ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর কাজ শুরু করে। বনবিভাগ ও স্থানীয়দের সহায়তায় আমাদের কর্মীরা রাত ৩টা পর্যন্ত ফায়ার লাইন তৈরি করে আগুন নেভানোর চেষ্টা চালান। তাতে আগুনের মাত্রা কিছুটা কমে আসলে পুরোপুরি নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি। আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে না আসায় আজ বৃহস্পতিবার সকাল ৬টা থেকে আবারও কাজে নেমেছে ফায়ার সার্ভিস কর্মীরা।

দুপুরের দিকে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে নেওয়া সম্ভব হতে পারে বলে আশা প্রকাশ করেন ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা।

এনিয়ে গত এক মাসে ওই এলাকায় চতুর্থবারের মতো আগুন লাগলো জানিয়ে গাজী মতিয়ার রহমান বলেন, এভাবে বার বার আগুন লাগার কারণে জাতীয় সম্পদের ক্ষতি হচ্ছে। এর সঙ্গে কারা জড়িত- তা এখনও শনাক্ত করা সম্ভব হয়নি।

এদিকে আগুন লাগার ঘটনা তদন্তে সহকারী বন সংরক্ষক বেলায়েত হোসেনকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি করা হয়েছে।  এই কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, গত ২৮ মার্চ সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের নাংলি ফরেস্ট ক্যাম্পের কাছে আগুন লাগার ঘটনা ঘটে। সে সময় তেমন কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছিল বন কর্তৃপক্ষ। এরপর ১৩ এপ্রিল চাঁদপাই রেঞ্জের নাংলি ফরেস্ট ক্যাম্পের কাছে আব্দুল্লাহ ছিলায় আগুন ধরে। ওই ঘটনায় গত ১৭ এপ্রিল মামলা দায়ের করে বন বিভাগ। এতে ৬ জনকে আসামি করা হয়েছে। মামলা করার পরদিন ১৮ এপ্রিল সকালে একই এলাকায় দুর্বৃত্তরা আগুন দিয়েছিল বলে অভিযোগ করেছেন বন বিভাগের কর্মকর্তারা।

অর্থসূচক/বিএন/এন/এমই

এই বিভাগের আরো সংবাদ