ফারইস্ট নিটিংয়ের ইপিএস কমলেও বেড়েছে করপূর্ব মুনাফা
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

ফারইস্ট নিটিংয়ের ইপিএস কমলেও বেড়েছে করপূর্ব মুনাফা

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি ফারইস্ট নিটিং অ্যান্ড ডাইং ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পণ্য বিক্রি এবং করপূর্ব মুনাফায় ব্যাপক প্রবৃদ্ধি হয়েছে। চলতি হিসাববছরের প্রথম ৯ মাসে কোম্পানিটির করপূর্ব মুনাফা হয়েছে আগের বছরের একই সময়ের চেয়ে প্রায় ১৯ শতাংশ বেশি।

তবে করপূর্ব মুনাফা বাড়লেও কর পরবর্তী তথা নিট মুনাফা কমেছে। একই কারণে কমেছে শেয়ার প্রতি আয় বা ইপিএস।

আজ বুধবার ফারইস্ট নিটিং তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৫) প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন বিশ্লেষণ করে এই চিত্র পাওয়া গেছে।

তৃতীয় প্রান্তিকে ফারইস্ট নিটিং করপূর্ব মুনাফা করেছে ১৫ কোটি ৯৪ লাখ টাকা। এর বিপরীতে নিট মুনাফা হয়েছে ১১ কোটি ৯৬ লাখ টাকা। গত বছর একই সময়ে কোম্পানির ১৪ কোটি ১৩ লাখ টাকা করপূর্ব মুনাফার বিপরীতে ১৩ কোটি ৯১ লাখ টাকা কর পরবর্তী মুনাফা ছিল।

এ বছর তিন প্রান্তিক মিলিয়ে ফারইস্টের করপূর্ব মুনাফা হয়েছে ৩২ কোটি ২৪ লাখ টাকা, যার বিপরীতে নিট মুনাফা হয়েছে ২৪ কোটি টাকা। আগের বছর প্রথম ৯ মাসে ২৭ কোটি ৮১ লাখ টাকা করপূর্ব মুনাফার বিপরীতে কর পরবর্তী মুনাফা হয়েছিল ২৬ কোটি টাকা।

তৃতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ৮১ পয়সা; যা আগের বছরের একই সময়ে ছিল ৯৫ পয়সা।আগের বছর প্রথম তিন প্রান্তিকে  কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ৭৮ পয়সা। এ বছর তা কমে হয়েছে ১ টাকা ৬৪ পয়সা।

কর হার ১০ শতাংশ থেকে বেড়ে ২৫ শতাংশ হওয়ায় কোম্পানির করপূর্ববর্তী মুনাফা বাড়লেও কর পরবর্তী মুনাফা ও ইপিএস কমে গেছে 

কর পূর্ববর্তী মুনাফার প্রবৃদ্ধি সত্ত্বেও ইপিএস কমে যাওয়ার কারণ সম্পর্কে জানতে চাইলে ফার ইস্ট নিটিং অ্যান্ড ডায়িং ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কোম্পানি সচিব অর্থসূচককে বলেন, কোম্পানির পারফরমেন্সের কারণে ইপিএস কমেনি। ইপিএস কমেছে করহার বৃদ্ধির কারণে।

তিনি বলেন, আগের বছর বস্ত্রখাত বিশেষ কর সুবিধা পেয়েছে। সে বছর আয়করের হার ছিল ১০ শতাংশ। চলতি বছরের বাজেটে বিশেষ কর হার প্রত্যাহার করে নে্ওয়া হয়। ফলে এই খাতের কোম্পানিকে অন্যান্য খাতের মতো ৩৫ শতাংশ কর দিতে হচ্ছে। ফারইস্ট নিটিং তালিকাভুক্ত কোম্পানি হওয়ায় এ কোম্পানিকে দিতে হচ্ছে ২৫ শতাংশ কর। কর হার ১০ শতাংশ থেকে বেড়ে ২৫ শতাংশ হওয়ায় কোম্পানির নিট মুনাফায় নেতিবাচক প্রভাব পড়েছে। এ কারণে করপূর্ববর্তী মুনাফা বাড়লেও কর পরবর্তী মুনাফা ও ইপিএস কমে গেছে।

অর্থসূচক/এসএ/

এই বিভাগের আরো সংবাদ